Search
Close this search box.
Search
Close this search box.

তার ছাড়াই চার্জ!

২০ জুন ২০১৪:

কল্পবিজ্ঞানের যুগ মনে হয় এসেই গেল!

chardike-ad

এখন থেকে ইলেক্ট্রিক তার ছাড়াই চার্জ করতে পারবেন আপনার মোবাইল ফোন, ল্যাপটপ কিংবা অন্য সব বৈদ্যুতিক যন্ত্র। তাও আবার যখন খুশি, যেখানে খুশি। বাসার টিভি, ফ্রিজ, কম্পিউটার, প্রিন্টারও বাদ যাবে না এই প্রযুক্তি থেকে।

tar-intro-311x186কোনো কিছুই চার্জ করতে বা পাওয়ার লাইন দিতে ইলেক্ট্রিক ক্যাবলের প্রয়োজন পড়বে না।

এই অসাধ্য করতে চলেছে ওয়াইট্রিসিটি নামের একটি কোম্পানি। ২০০৭ সালে এম,আই,টি এর কয়েকজন বিজ্ঞানীদের সমন্বয়ে গঠিত এই কোম্পানিটি তারবিহীন ইলেক্ট্রিসিটি পরিবহনের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। বর্তমানে এর উন্নয়নের কাজ চলছে।

শুনতে খুব সহজ মনে হলেও পুরো ব্যাপারটি কিন্তু খুবই জটিল। এম,আই,টি এর বিজ্ঞানীরা দেখান, দুইটি ডিভাইসের সমন্বয়ের গঠিত একটি সমন্বিত ম্যাগনেটিক ফিল্ডের সাহায্যে এক ডিভাইস থেকে আরেক ডিভাইসে ইলেক্ট্রিসিটি কাছাকাছি দূর থেকে আদান প্রদান করা যায়।

২০০৯ সালে টেকনোলজি এন্টারটেইনমেন্ট এন্ড ডিজাইন (টেড) এর এক কনফারেন্সে সর্বপ্রথম তারবিহীন প্রযুক্তির জনসমক্ষে দেখানো হয়।

আমরা যে চার্জার ব্যবহার করে থাকি সেগুলো তড়িৎচুম্বকীয় তরঙ্গ দিয়ে ইলেক্ট্রিক শক্তি পাঠায়। কিন্তু ওয়াইট্রিসিটি ডিভাইসগুলো চুম্বকীয় তরঙ্গ দিয়ে ইলেক্ট্রিক শক্তি পাঠায়। এই চুম্বকীয় তরঙ্গ এতোই শক্তিশালী যে ইটের দেয়ালকেও ভেদ করতে পারে। ফলে দূরের যে কোনো ডিভাইসকেও শক্তি পাঠাতে সক্ষম এটি।

এম,আই,টি দাবী করছে ২০১৫ সালের মধ্যে একটা ডিভাইসের ইলেক্ট্রিক শক্তি দিয়ে একটা পুরো বাড়িকে পাওয়ার সাপ্লাই করা যাবে। এর ফলে আপনি আপনার ল্যাপটপ থেকে অন্য রুমে থাকা মোবাইল ফোনকে চার্জ করতে পারবেন।

তারা এটাও দাবী করেছেন যে, সেদিন বেশি দূরে নয় যেদিন ইলেক্ট্রিক শক্তিচালিত গাড়িগুলি রাস্তায় চলতে চলতে এবং উড়োজাহাজ আকাশে উড়ন্ত অবস্থায়ই চার্জ হবে!
এসবিএ