Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বকাপে আজ বাঁচা মরার লড়াই দক্ষিণ কোরিয়ার

২৬ জুন ২০১৪:

ব্রাজিল বিশ্বকাপে এশিয়ান চ্যাম্পিয়ন জাপানের বিদায় নিশ্চিত হয়েছে। ‘ব্লু সামুরাই’দের পদাঙ্ক অনুসরণ করতে পারে দক্ষিণ কোরিয়াও। আজ শেষ ম্যাচে বেলজিয়ামকে হারাতে পারলে শেষ ষোলোয় খেলার সম্ভাবনা তৈরি হবে, তবে নিশ্চিত নয়। কোরিয়ানদের ভাগ্য যে এখন অন্যদের হাতেও। রাশিয়া-আলজেরিয়ার ম্যাচের ফলাফলের ওপরই নির্ভর করছে কোরিয়ার বিশ্বকাপ ভাগ্য।

chardike-ad

South-Korea-teamরাশিয়ার সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পর আলজেরিয়ার কাছে ২-৪ গোলের বড় হার। এতেই কাজটা কঠিন হয়ে পড়ে কোরিয়ানদের। দুই ম্যাচ থেকে সংগ্রহ মাত্র ১ পয়েন্ট, গোল গড় -২। রাশিয়ার সংগ্রহ সমান ১ পয়েন্ট। ফ্যাবিও ক্যাপেলোর দলের গোল গড় -১। বেলজিয়াম দুই জয়ে সবার আগে জায়গা করে নিয়েছে শেষ ষোলোয়।

এখন এক টিকিটের জন্য বাকি তিন দলের লড়াই। এর মধ্যে আবার সবচেয়ে সুবিধাজনক অবস্থানে আলজেরিয়া (৪ পয়েন্ট, গোল ব্যবধান +৩)। কোরিয়া ৩ গোলের বেশি ব্যবধানে জিততে ব্যর্থ হলে ড্র করেও শেষ ষোলোর টিকিট পাবে আলজেরিয়া। কোরিয়ার জন্য কাজটা তাই পাহাড় ডিঙানোর মতোই কঠিন।

২০০২ বিশ্বকাপের চেতনায় উজ্জীবিত হলেই কেবল ভালো কিছুর স্বপ্ন দেখতে পারে কোরিয়ানরা। সেবার কোরিয়া-জাপান আসরে পর্তুগাল, ইতালি ও স্পেনের মতো দলকে অঘটনের শিকার বানিয়ে সেমিফাইনাল খেলেছিল দক্ষিণ কোরিয়া।