Search
Close this search box.
Search
Close this search box.

সবুজের জন্য সাতটি কাজ করুন

green-1আমাদের ক্ষুদ্র্রাতিক্ষুদ্র কাজ পরিবেশের ক্ষতি করে চলেছে। সুতরাং সচেতন হতে হবে আপনাকেই। এজন্য সবুজে লীন হয়ে থাকাটা  উত্তম। সবুজ আর আপনি মাত্র সাত সূত্রে এক হতে পারেন—

এক. প্রযুক্তিকে কাজে লাগান, সবুজ আন্দোলনের সঙ্গে যুক্ত ওয়েবসাইটগুলো বেশি বেশি ভিজিট করুন। তাদের বিভিন্ন পিটিশন ও কার্যক্রমে অংশ নিন। অন্যকেও উদ্বুদ্ধ করুন। ইন্টারনেটের মাধ্যমে বৈশ্বিক উষ্ণতা সম্পর্কে সচেতনতা বাড়ান। সামাজিক যোগাযোগ সাইটগুলোয় সোচ্চার হোন। গ্রিনহাউস প্রতিক্রিয়া, সিএফসির অতি ব্যবহার নিয়ে নিজের মতামত জানান।

chardike-ad

দুই. খাবার উত্পাদন করুন। আপনার যেটুকু জমি আছে, তাতেই আবাদ করুন পছন্দের শাকসবজি ও ফলমূল। অন্তত কাজে লাগাতে পারেন ব্যালকনিটুকু। নিজের পরিচর্যায় পাওয়া টমেটো, শিম কিংবা ভেষজ উদ্ভিদ প্রভৃতি দেখেও সুখ। ফ্রিজিং করা খাবারদাবার এড়িয়ে চলুন। এর পরিবর্তে সরাসরি কৃষকের কাছ থেকে তরিতরকারি কিনতে পারেন।

তিন. গাড়িবিহীন বিশ্বের কথা ভাবুন। সাইক্লিং, হাঁটাহাঁটি এবং গণ ও কল্যাণমুখী পরিবহন ব্যবস্থার জন্য সোচ্চার হোন। পুরনো গাড়ির লাইসেন্স বাতিল করতে এবং গাড়ি ব্যবহারের খরচ বাড়াতে সরকারকে চাপ দেয়া যেতে পারে। সব মিলিয়ে নিয়ন্ত্রণ করতে হবে গাড়ির যথেচ্ছা ব্যবহার।

চার. পানি, বিদ্যুত্ ও গ্যাসের অপচয় আর নয়। পরিবারের সবাইকে এসব সম্পদের যথাযথ ব্যবহারে উত্সাহ দেন। দূর করুন পানিদূষণ। সারিয়ে তুলুন নষ্ট কল। ট্যাংকে পানি ভরতে বলকক ব্যবহার করুন। বাসনকোসন মাজতে, শাকসবজি ধুতে কুশলী হোন। এনার্জি সেভিং বাল্ব ব্যবহার করুন। প্রয়োজন ছাড়া বাতি ও পাখা ছেড়ে রাখবেন না। দিনেরবেলা আলো জ্বেলে রাখবেন না। বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন কিংবা সহকর্মীদের তুলনায় কম বিদ্যুত্ খরচ করুন। অপ্রয়োজনে চুলা জ্বালিয়ে রাখবেন না।

পাঁচ. ক্লোজেট সবুজ করে ফেলুন। এর মানে এই নয় যে, সবুজ পোশাক-আশাকই পরতে হবে। বরং পুরনো কাপড়চোপড় না ফেলে দুস্থদের দান করে দিন। একটু ছিঁড়েফেটে গেলে দর্জির কাছে যান কিংবা নিজেই সারিয়ে তুলুন। পুনরায় ব্যবহারে আগ্রহী করে তুলুন পরিবারের সবাইকে।

ছয়. প্রকৃতিতে সময় কাটান। সিনেমা, রেস্টুরেন্ট অথবা শপিংমলের সময় একটু কমিয়ে ফেলুন। এর পরিবর্তে কোনো খোলা মাঠে, নদীর ধারে ঘুরে আসুন। বিয়ে, পার্টি, সামাজিক মেলামেশা করতে পারেন কোনো বাগানে অথবা গাছপালা রয়েছে এমন পরিবেশে।

সাত. পরিত্যাগ ও পুনঃব্যবহার করুন। আবর্জনার পরিমাণ কমিয়ে ফেলুন। নিজস্ব শপিংব্যাগ ব্যবহার করুন। পুনঃপুনঃ ব্যবহার উপযোগী পানির বোতল সঙ্গে রাখুন। প্লাস্টিক থেকে যত দূর সম্ভব দূরে থাকুন। সূত্রঃ বণিকবার্তা।