Search
Close this search box.
Search
Close this search box.

অস্কারজয়ী অভিনেতা বেন এক্লেফ যে কারণে ইসলামের পক্ষে

Ben Affleck, Bill Maher, Sam Harrisঅস্কারজয়ী জনপ্রিয় মার্কিন অভিনেতা ও পরিচালক বেন এক্লেফ দেশটির একটি টেলিভিশন টকশোতে ইসলামের পক্ষে অবস্থান নিয়ে বক্তব্য দিয়েছেন। নতুন ছবি ‘গান গার্ল’ (Gone Girl) র প্রচারণার অংশ হিসেবে তিনি ‘রিয়েল টাইম উইথ বিল মাহের’ টকশোতে অংশ নিয়ে এই অবস্থান ব্যক্ত করেন। অনুষ্ঠানে ইসলামের পক্ষে অবস্থান নিয়ে এক্লেফ এক রকম উপস্থাপক বিল মাহের এবং অনুষ্ঠানের অতিথি নিউরো সাইনটিস্ট সাম হ্যারিসের সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েন।

তিনি পশ্চিমা বেশিরভাগ মূল সারির গণমাধ্যমকে নিজের অপছন্দের কারণ হিসেবে তাদের ধর্মান্ধতা এবং বর্ণবাদী আচরণকে দায়ী করে কড়া সমালোচনা করেন। ১০ মিনিটের ওই টকশোতে এক পর্যায়ে অনুষ্ঠানের অতিথি সাম হ্যারিসের সঙ্গে বেন এক্লেফ উত্তপ্ত বিতর্ক করেন এবং হ্যারিসের ‘বর্ণবাদী’ মন্তব্যের বিষয়ে আপত্তি তোলেন। সাম হ্যারিস মার্কিন যুক্তরাষ্ট্রের একজন জনপ্রিয় নাস্তিক। অনুষ্ঠানে হ্যারিসের মন্তব্যের বিপরীতে বেন এক্লেফ তার শক্ত মত তুলে ধরে বলেন, সাম হ্যারিসের বক্তব্য ‘বর্ণবাদী’ এবং ‘অরুচিকর’।

chardike-ad

অনুষ্ঠানে হ্যারিস তার বক্তব্যে ইসলামের সমালোচনা করেন। যুক্তি তুলে ধরে তিনি বলেন, ‘বেশিরভাগ মুসলিমই জিহাদী’। এ বক্তব্যের পরই মূলত বেন এক্লেফ ধর্মের পক্ষে অবস্থান নেন। হ্যারিস ইসলামকে সমস্ত বাজে মতবাদের মা আখ্যায়িত করে আপত্তিকর বক্তব্য দিলে বেন এক্লেফ বলেন, এই মন্তব্যের দায়ভার হ্যারিসকেই নিতে হবে।

সাম হ্যারিস আরো বলেন, ‘আমরা আমাদের সংস্কৃতিতে ইসলামোফোবিয়ার কাছে বিক্রি করতে বসেছি, যেখানে সব ধরনের সমালোচনা ইসলামী মতবাদের সঙ্গে গুলিয়ে ফেলা হয়েছে। মুসলিমদের ধর্মান্ধতার দিকে এগিয়ে নিচ্ছে ইসলাম। এটি বুদ্ধিবৃত্তিকভাবেই বেশ হাস্যকর।’

এরপর বেন এক্লেফ বলেন, ‘এ বক্তব্য অরুচিকর, বর্ণবাদী। এটা একজন চালাক ইহুদীর বক্তব্য।’ এরপর তিনি টকশোতে ইসলাম নিয়ে হ্যারিসের আরো বেশ কয়েকটি কটাক্ষ বক্তব্য তুলে ধরেন। অনুষ্ঠানের উপস্থাপক বিল মাহের যুক্তরাষ্ট্রে বিভিন্ন কমেডি এবং রাজনৈতিক মন্তব্যের কারণে ধর্মবিরোধী বলেই পরিচিত। তিনি বলেন, কোনো ধর্মই আমার পছন্দ নয়। তবে সবগুলোর মধ্যে ইসলাম ধর্মকে আমার কাছে বাজে ধর্ম বলে মনে হয়েছে।

কারণ হিসেবে বিল মাহের বলেন, সমালোচনাকারীকে এই ধর্ম খুন করার শিক্ষা দেয়। মানবাধিকার, নারীর অধিকার এবং সমকামিতার মত বিষয়ের এই ধর্মে কোনো স্থান নেই। এ সময় তিনি স্যামুয়েল হান্টিংটনের ‘ক্লাশ অব সিভিলাইজেশন’কেও সমর্থন করেন। সূত্র: আলজাজিরা, ডেইলি সাবাহ