Search
Close this search box.
Search
Close this search box.

আগামী দিনের প্রয়োজনীয় প্রযুক্তি

NEXT GEN TECHসময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তির ধারায়ও পরিবর্তন আসছে। উদ্ভাবন হচ্ছে নিত্যনতুন প্রযুক্তি। এর মধ্যে কিছু প্রযুক্তি ব্যবহারের অভাবে হারিয়ে যায়, আবার কিছু প্রযুক্তি আরো প্রয়োজনীয় হয়ে ওঠে। আগামী দিনে বাজারে প্রভাব ফেলবে— এ ধরনের প্রয়োজনীয় প্রযুক্তি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে গবেষণা প্রতিষ্ঠান গার্টনার। আগামী দিনের এ প্রযুক্তিগুলো নিয়ে আয়োজনের আজ প্রথম পর্ব—

 কম্পিউটিং সেবা

chardike-ad

কম্পিউটিং সেবা আগামী বছরগুলোয় আরো বেশি প্রসার হবে। মোবাইল ডিভাইস থেকে শুরু করে পরিধেয় প্রযুক্তি পণ্যগুলোর মাধ্যমেও এখন এ সেবার ব্যবহার বাড়ছে। আর ক্রমবর্ধমান মোবাইল ডিভাইস বাজারসংশ্লিষ্ট সেবাকে আরো প্রয়োজনীয় অনুষঙ্গে পরিণত করবে বলে মনে করা হচ্ছে।

 ইন্টারনেট সংশ্লিষ্ট সেবা

ইন্টারনেট অব থিংকস নামে অধিক পরিচিত ইন্টারনেট সংশ্লিষ্ট সেবা পণ্যগুলোর ব্যবহার আগামী বছরগুলোয় বৃদ্ধি পাবে। বর্তমানে বিশ্বব্যাপী এ ধরনের পণ্যের ব্যবহার উল্লেখযোগ্য হারে বাড়ছে। এরই মধ্যে এ খাত নিয়ে বিভিন্ন কোম্পানি গবেষণা শুরু করেছে। ধারণা করা হচ্ছে, ২০১৫ সালে এ খাত আরো বেশি পরিপক্ব হবে।

 থ্রিডি প্রিন্টিং

অদ্ভুত এক প্রযুক্তি থ্রিডি প্রিন্টিং। যে কোনো বস্তুর নকশা ও কাঁচামাল সরবরাহ করলেই থ্রিডি প্রিন্টারে হুবহু তৈরি হচ্ছে বস্তুটি। বাড়ি, গাড়ি, খাবার থেকে শুরু করে এরই মধ্যে এ প্রযুক্তি ব্যবহার করে কৃত্রিম অঙ্গও তৈরি করেছেন গবেষকরা। ধারণা করা হচ্ছে, আগামী বছরগুলোয় থ্রিডি প্রিন্টিং উত্পাদন খাতের উন্নয়নে বড় ধরনের ভূমিকা রাখতে যাচ্ছে।

 তথ্য সংরক্ষণ ব্যবস্থা

তথ্য সংরক্ষণে এরই মধ্যে উদ্ভাবন হয়েছে বেশকিছু নতুন প্রযুক্তি। বিশ্বব্যাপী ইন্টারনেট প্রসারের কারণে সাধারণ গ্রাহক এখন ইন্টারনেটে তাদের নিজেদের তথ্য সংরক্ষণের সুযোগ পাচ্ছেন। কিন্তু এসব তথ্যের নিরাপত্তা দেয়া এখন বড় চ্যালেঞ্জ। ধারণা করা হচ্ছে, আগামী বছরগুলোয় নিরাপদ তথ্য সংরক্ষণের প্রয়োজনীয়তা ও ব্যবহার বাড়বে উল্লেখযোগ্য হারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া