Search
Close this search box.
Search
Close this search box.

বেইজিং মিউজিয়ামে চিত্রশিল্পী খুরশিদ আলম সেলিমের চিত্র প্রদর্শনী

artest-shelimগত ৬ অক্টোবর বেইজিংয়ের ৯৯ আর্ট মিউজিয়ামের সোংযহাং আর্ট জোনে অনুষ্ঠিত হয়েগেল যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক প্রবাসী চিত্রশিল্পী খুরশিদ আলম সেলিম- এর ৫৬তম একক চিত্র প্রদর্শনী।

এই চিত্র প্রদর্শনীতে বেইজিং- এর স্থানীয় বহু শিল্পী এবং শিল্প প্রেমীরা উপস্থিত ছিলেন। প্রদর্শনীর প্রতিটি চিত্রকর্মে উদ্ভাসিত হয়েছে প্রকৃতির বন্দনা। শিল্পী খুরশিদ আলম সেলিমকে চীনা সাংস্কৃতিক মন্ত্রণালয় এবং বেইজিং মিউনিসিপাল সরকার শিল্প এবং সাংস্কৃতিক ক্ষেত্রে কৃতিত্ব বিবেচনা করে এই শিল্পীকে ৯৯ আর্ট মিউজিয়ামের অনারারি প্রেসিডেন্ট নির্বাচিত করেন।

chardike-ad

নিসর্গপ্রেমী এই চিত্রকর খ্যাতি কুঁড়িয়েছেন আন্তর্জাতিক চিত্রকলা আঙ্গিনায়। যুক্তরাষ্ট্রের শিল্পী হিসাবে শিল্পকলায় অবদানের স্বীকৃতি স্বরূপ ২০০৮ সালে জয় করেছেন বেইজিং অলিম্পিক স্বর্ণপদক। এছাড়াও পেয়েছেন চীন, জাপান, আমেরিকা, ভিয়েনা, মালয়েশিয়াসহ পৃথিবীর নানা দেশের বিভিন্ন সম্মানজনক পুরস্কার। বিশ্বের ১৪টি দেশের জাদুঘরে ঠাঁই পেয়েছে তার শিল্পকর্ম। সব মিলিয়ে শিল্পের ভুবনে জাতীয়তার সীমানা পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে সম্মানের স্থানে পৌঁছে দিয়েছেন এই চিত্রকর।

শিল্পী খুরশিদ আলম সেলিম নিউইয়র্ক এর লং আইল্যান্ডে বসবাস করছেন দীর্ঘ তিন দশক ধরে। সমকালীন চিত্রকলায় যুক্তরাষ্ট্রে তিনি পরিচিত একটি নাম। চীন, তাইওয়ান, যুক্তরাষ্ট্র, জাপান, ভারত, সুইডেন, অস্ট্রিয়া, মরক্কো, স্পেন, ব্রিটেন, ইন্দোনেশিয়া, কোরিয়া, ভারত, বেলজিয়াম, নেদারল্যান্ড এবং বাংলাদেশে তার ৫৪টি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।