sentbe-top

কোরিয়ার সাত কোম্পানীকে ১৫.২ বিলিয়ন উওন জরিমানা

hanjin doosanকোরিয়ার চারটি নদীর পুনঃ সংস্কারের লক্ষ্যে ডাকা দরপত্রে জালিয়াতির অভিযোগে কোরিয়ার স্বনামধন্য সাতটি নির্মাণ প্রতিষ্ঠানকে ১৫.২ বিলিয়ন উওন ( ১৩.৯ মিলিয়ন মার্কিন ডলার) জরিমানা করা হয়েছে। সম্প্রতি ফেয়ার ট্রেড কমিশনের তদন্ত থেকে এসব তথ্য প্রকাশ করা হয়।

কোম্পানিগুলো হল হানজিন হেভি ইন্ডাস্ট্রিজ, দোংবু কর্পোরেশন, দোসান ইঞ্জিনিয়ারিং এন্ড কন্সট্রাকশন, কেয়ারোং কন্সট্রাকশন ইন্ডাস্ট্রিয়াল, হাল্লা কর্প, সামওয়ান কর্পোরেশন এবং কোলন গ্লোবাল। এদের মধ্যে হানজিনকে সর্বোচ্চ ৪.২ বিলিয়ন উওন জরিমানা গুনতে হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান এবং তাদের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আইনানুরাগ ব্যবস্থা গ্রহণ করবে।

ফেয়ার ট্রেড কমিশন বলছে, হান, নাকদোং ও কিয়ুম নদীতে জলাধার ও বাধ নির্মাণের জন্য যে দরপত্র আহ্বান করা হয়েছিল, কোম্পানিগুলো নিজেদের মধ্যে সমঝোতা করে নিজ নিজ দরপত্র জমা দিয়েছিল। সাবেক প্রেসিডেন্ট লি মিয়ং বাকের শাসনামলে বিতর্কিত ২২ ট্রিলিয়ন উওনের যে কাজ হয়েছিল, সেখানেও এই ধরনের অপকর্মের আশ্রয় নেওয়া হয়েছিল বলে মনে করে এফটিসি। এই ধরনের কর্মকাণ্ডের বিপক্ষে আরও কঠোর পদক্ষেপ নেওয়া হবে বলে জানান এফটিসির এক কর্মকর্তা।

sentbe-top