Search
Close this search box.
Search
Close this search box.

‘ফিঙ্গারপ্রিন্ট ছাড়া আকামা নয়’

fingerprintingপ্রবাসী ও স্থানীয় নাগরিকরা এখন থেকে ফিঙ্গারপ্রিন্ট ছাড়া নতুন আকামা বা তা নবায়ন করতে পারবে না বলে সতর্ক করে জানিয়েছে সৌদি সরকার।

বুধবার আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

chardike-ad

সৌদি আরবের পাসপোর্ট বিভাগ জানিয়েছে, প্রবাসীসহ দেশটির ১৫ বছরের বেশি বয়সী কাউকেই নতুন আবাসিক পারমিট বা তা নবায়ন করতে দেওয়া হবে না।

পাসপোর্ট বিভাগের মুখপাত্র মেজর আহমাদ ফাহদ আল লুহাইদান মঙ্গলবার জানান, সরকার আগামী ২১ জানুয়ারী পর্যন্ত এই ফিঙ্গারপ্রিন্টের সুযোগ দিয়েছে। এই সময়ের মধ্যে কেউ ফিঙ্গারপ্রিন্ট দিতে ব্যর্থ হলে তার অনলাইন পাসপোর্টসহ অন্যান্য সেবা বিচ্ছিন্ন করা হবে।

তিনি আরব নিউজকে বলেন, পাসপোর্ট বিভাগকে সৌদির বাসিন্দাদের কাছে থেকে ফিঙ্গারপ্রিন্ট সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে। সে অনুযায়ী আমরা ধীরে ধীরে কাজ এগিয়ে নিচ্ছি। একই সঙ্গে যারা বিদেশ থেকে আসছেন তাদের আকামাও ইস্যু করছি।

তিনি বলেন, পাসপোর্ট বিভাগ গত তিন বছর ধরে এ ব্যাপারে বিভিন্ন পদক্ষেপ নিয়ে আসছে। সৌদি নাগরিক এবং প্রবাসীদের জীবনকে আমরা ব্যাহত করতে চাই না। প্রক্রিয়া শেষ করার জন্য এটা হচ্ছে আমাদের চূড়ান্ত পর্যায়।

রোববার বিভাগটি এন্ট্রি ভিসা, পেশা পরিবর্তন, এবং তথ্য স্থানান্তর সম্পর্কিত বিষয়ের সাথে ফিঙ্গারপ্রিন্ট নিবন্ধন ইস্যুটি সম্পৃক্ত করেছে। মঙ্গলবার থেকে তারা বিষয়টি জানানো শুরু করেছে।

লুহাইদান আরও বলেন, এই প্রক্রিয়া সম্পন্নের জন্য সৌদির বড় বড় শহর ও নগরে খোলা হয়েছে পার্সপোট অফিস; নিয়োগ দেওয়া হয়েছে কর্মীদের।

 

এরকম আরো কিছু নিউজঃ

সৌদিতে এক্সিট/রি-এন্ট্রি ভিসা পদ্ধতি বাতিলের আহ্বান

সৌদিতে আকামা পরিবর্তন ছাড়াই কাজের সুযোগ