Search
Close this search box.
Search
Close this search box.

বিয়ে থেকে রাজনীতিঃ হালনাগাদ হেলিকপ্টারে

heliশুধু বিয়ের মতো সামাজিক অনুষ্ঠান নয়, ঢাকার বাইরে অফিসের কাজে, ব্যক্তিগত ভ্রমণে, শুটিংয়ের খাতিরে, রাজনৈতিক সভা-সমাবেশে যোগ দিতে কিংবা এয়ার অ্যাম্বুলেন্স হিসেবে আজকাল অনেকেই হেলিকপ্টার ব্যবহার করছেন

আদিকালের হাতি-ঘোড়া নয়, বর এল হেলিকপ্টারে চড়ে। তার পর বিয়ে করে নববধূকে নিয়ে উড়াল দিল আকাশে, যাকে বলে রাজসিক বিয়ে। আজকাল এমন চিত্র দেখা যাচ্ছে হরহামেশাই। শুধু বিয়ের মতো সামাজিক অনুষ্ঠান নয়, ঢাকার বাইরে অফিসের কাজে, ব্যক্তিগত ভ্রমণে, শুটিংয়ের খাতিরে, রাজনৈতিক সভা-সমাবেশে যোগ দিতে কিংবা এয়ার অ্যাম্বুলেন্স হিসেবে আজকাল অনেকেই হেলিকপ্টার ব্যবহার করছেন। এ কারণে আমাদের দেশে সাম্প্রতিক সময়ে বেসরকারি হেলিকপ্টার সেবার বাণিজ্যিক ব্যবহার বাড়ছে বলে জানান আরঅ্যান্ডআর এভিয়েশনের চিফ প্রটোকল অ্যান্ড কাস্টমার রিলেশন অফিসার ফরহাদ আলম রনি।

chardike-ad

হেলিকপ্টারে চড়ে আকাশে ভাসতে চাইলে, টাকার অঙ্কটাও নেহাত কম নয়। এই যেমন ধরুন, আরঅ্যান্ডআর এভিয়েশনের কথা। এদের আর ৪৪, আর ৬৬, ইউরো কপ্টার ১৩০ বি৪, বেল ২৩০, বেল ৪৩০ মডেলসহ মোট ছয়টি হেলিকপ্টার রয়েছে। আর ৪৪ মডেলটির যাত্রী ধারণক্ষমতা তিন এবং প্রতি ঘণ্টার জন্য ফ্লাইং চার্জ ৭১ হাজার ৩০০ টাকা। শীতাতপ নিয়ন্ত্রিত এ হেলিকপ্টারের গ্রাউন্ড ওয়েটিং চার্জ ৭ হাজার টাকা। এভিয়েশনের হেলিকপ্টার বহরে থাকা আরেকটি মডেল আর ৬৬। এর যাত্রী ধারণক্ষমতা চারজন। এতে চড়তে প্রতি ঘণ্টায় খরচ হবে ৯০ হাজার টাকা। অপেক্ষার জন্য চার্জ আগের মতোই।

ডুয়েল ইঞ্জিনসম্পন্ন বেল ২৩০ মডেলটির যাত্রী ধারণক্ষমতা ছয়জন। ভিআইপি কনফিগারেশনের এ মডেলের ফ্লাইং চার্জ আড়াই লাখ টাকা প্রতি ঘণ্টায়। আর অপেক্ষমাণ চার্জ ২০ হাজার টাকা। ডুয়েল ইঞ্জিনসম্পন্ন বেল ৪৩০ ভিভিআইপির জন্য খরচ পড়বে ২ লাখ ৯০ হাজার টাকা। এছাড়া দেশের বাইরে এবং ভেতরে জরুরি চিকিৎসার কাজে এয়ার অ্যাম্বুলেন্সের সাপোর্ট হিসেবে ব্যবহূত হচ্ছে ইউরো কপ্টার ১৩০ বি৪। যেখানে সার্বক্ষণিক চিকিৎসক, সেবিকাসহ রয়েছে নিবিড় পরিচর‍্যা ইউনিটের (আইসিইউ) সুবিধা। এর যাত্রী ধারণক্ষমতা সাতজন। আর ঘণ্টায় এর পেছনে খরচ হবে ১ লাখ ১৫ হাজার টাকা। যদি কেউ শাহজালাল বিমানবন্দর থেকে ঢাকার যে কোনো হাসপাতালে রোগীকে স্থানান্তর করতে চান, তবে অতিরিক্ত ৬ হাজার টাকা খরচ করতে হবে। আর পেমেন্ট দিতে হবে ফ্লাইট ছাড়ার আগেই।

রনি জানান, এটি অনেক সম্ভাবনাময় উচ্চাভিলাষী ব্যবসা। আর এ ব্যবসায়ের কোনো মৌসুম নেই, এটি সবসময়ই জমজমাট। আজকাল মানুষ যানজটের হাত থেকে সময় বাঁচিয়ে প্রয়োজনীয় কাজগুলো সারতে হেলিকপ্টার ভাড়া নিচ্ছে। আমাদের গ্রাহকদের মধ্যে বহুজাতিক কোম্পানির সংখ্যাই বেশি।

বাণিজ্যিক হেলিকপ্টার সেবা দিচ্ছে এ রকম আরেকটি প্রতিষ্ঠান সাউথ এশিয়ান এয়ারলাইনস। দেশের ভেতরে যে কোনো প্রত্যন্ত অঞ্চলে, কোনো জায়গা পরিদর্শনে, বিয়ে কিংবা ফটোগ্রাফি, কোনো কমার্শিয়াল প্রডাক্টের লিফলেট বিতরণ এবং জরুরি চিকিৎসার কাজে ব্যবহূত হয় তাদের হেলিকপ্টারগুলো। তবে এদের প্রতিটি হেলিকপ্টারের ধারণক্ষমতা তিনজনের বেশি নয়।

সিকদার গ্রুপের আরঅ্যান্ডআর এভিয়েশন ছাড়াও হেলিকপ্টার সেবায় বাণিজ্যিক বিপণনের সঙ্গে যুক্ত রয়েছে সাউথ এশিয়ান এয়ারলাইনস, স্কয়ার গ্রুপ, বিআরবি গ্রুপসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান।