Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশ-মালয়েশিয়ার মধ্যে ৪ চুক্তি স্বাক্ষর

hasina

কূটনৈতিক প্রতিবেদক: মালয়েশিয়া এবং বাংলাদেশের মধ্যে ১ চুক্তি ও ৩ সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। চুক্তির সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিবতুন আবদুল রাজাক উপস্থিত ছিলেন।

chardike-ad

বুধবার মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রজায়ার পারদানা স্কয়ারে এসব চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

দুই দেশের মধ্যে সহজে যাতায়াতের জন্য ভিসা সহজীকরণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। জনশক্তি রপ্তানি বিষয়ে ২০১২ সালে সম্পাদিত সমঝোতা স্মারকের প্রটোকল সংশোধন করা হয়। এছাড়াও পর্যটন, শিল্প-সাহিত্য ও ঐতিহ্য বিনিময় নিয়েও সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

ব্যবসায়ীদের সঙ্গে সংলাপ শেষে চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য পুত্রজায়ার পারদোনা স্কয়ারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেখানে পৌঁছানোর পর প্রধানমন্ত্রীকে অর্ভ্যথনা জানান মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মোহাম্মদ নাজিবতুন আবদুল রাজাক। প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার দেন সেদেশের সেনাবাহিনী।

বৃহস্পতিবার মালয়েশীয় সময় বেলা বারোটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুয়ালালামপুর থেকে ঢাকার উদ্দেশে রওনা দেবেন। তাকে বিদায় জানাতে বিমানবন্দরে উপস্থিত থাকবেন, মালয়েশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী হামজাহ জইনুদ্দিন, মানবসম্পদ উপমন্ত্রী হাজি ইসমাইল হাজি আবদুল মুত্তালিব ও মালয়েশিয়ায় ‍নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এ কে এম আতিকুর রহমান।

ঢাকা হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলা ২টার দিকে ঢাকা পৌঁছাবেন।