Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী মালয়েশিয়া

bangladesh-malayasiaবাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে মালয়েশিয়া। একই সঙ্গে সে দেশের অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশের কর্মীদের অবদানের ভূয়সী প্রশংসা করেছে।

ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার রাষ্ট্রদূত নরলিন অথম্যান সোমবার ঢাকায় সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি বিষয়ক মন্ত্রী দাতো শ্রী মোস্তফার আসন্ন বাংলাদেশ সফর সম্পর্কে তাকে অবহিত করেন।

chardike-ad

মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি বিষয়ক মন্ত্রী দাতো শ্রী মোস্তফা মোহাম্মদ আগামী ১২-১৪ জানুয়ারি বাংলাদেশ সফর করবেন। সফরকালে ১৩ জানুয়ারি তিনি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠক করবেন।

কর্মকর্তারা জানান, রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে বাণিজ্য সম্প্রসারণ, বাংলাদেশে-মালয়েশিয়ার বিনিয়োগ এবং সহযোগিতা বাড়ানোর বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এসময় বাণিজ্যমন্ত্রী বাংলাদেশে বিদেশী বিনিয়োগকারীদের ক্ষেত্রে বাংলাদেশে দেওয়া সুযোগ-সুবিধার কথা তুলে ধরেন।

বর্তমানে মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের ঘাটতি বাণিজ্য চলছে। গত অর্থবছরে বাংলাদেশ মালয়েশিয়া থেকে আমদানি করেছে ২০৮৪ দশমিক ১০ মিলিয়ন ডলারের পণ্য। একই সময়ে বাংলাদেশ মালয়েশিয়ায় রপ্তানি করেছে ১৩৫ দশমিক ৬৫ মিলিয়ন ডলারের পণ্য। এ বিপুল বাণিজ্য ঘাটতি কমাতে মালয়েশিয়া বাংলাদেশকে ব্যবসায়িক সহযোগিতা দিতে আগ্রহী বলে রাষ্ট্রদূত বাণিজ্যমন্ত্রীকে অবহিত করেন।