Search
Close this search box.
Search
Close this search box.

সিরিয়ায় ২০১৪ সালে নিহত ৭৬ হাজার

Syria

সিরিয়াতে ২০১৪ সালে সংঘর্ষে ৭৬ হাজার মানুষ প্রাণ হারিয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। এদের বিশাল একটি অংশ বেসামরিক নাগরিক।

chardike-ad

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের এক প্রতিবেদনে ২০১৪ সালকে সিরিয়ার জন্য একটি ভয়াবহ সময় বলে উল্লেখ করা হয়েছে।

সংগঠনটির হিসাব মতে, দেশটিতে নানা বাহিনীর সংঘর্ষের মাঝে পড়ে প্রায় ১৮ হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এর মধ্যে সাড়ে ৩ হাজার শিশু রয়েছে।

গত চার বছর ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে ২ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংগঠনটি।

সংঘর্ষ থেকে রক্ষা পেতে ঘরছাড়া হয়েছে সিরিয়ার ১ কোটির বেশি মানুষ। দেশটির অর্ধেক জনগোষ্ঠী প্রবল দারিদ্রের মধ্যে পড়েছে। অর্ধেকের বেশি শিশুর স্কুলে যাওয়া বন্ধ হয়েছে।

৪ বছর আগে প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে সরকারবিরোধী বিক্ষোভে সংঘর্ষ শুরু হলেও তা ধীরে ধীরে ভয়াবহ গৃহযুদ্ধে রূপ নেয়।

সরকারি বাহিনী, বিদ্রোহী যোদ্ধা, সিরিও ও বিদেশি জিহাদি সংগঠনের সদস্যরা এই যুদ্ধে অংশ নিয়েছে। এদের মধ্যে প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রতি আনুগত্যের ফলে ২২ হাজারের মতো সরকারি সেনার মৃত্যু হয়েছে। এছাড়া বিদ্রোহী শিবিরে মারা গেছে ৩০ হাজারের বেশি সৈন্য।

এই ভয়াবহ পরিস্থিতি বন্ধে যুদ্ধবিরতি কার্যকর করার জন্য মধ্যস্থতার উদ্যোগ নিচ্ছে জাতিসংঘ। তবে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, এই যুদ্ধ বন্ধে কোথাও কোনো বড় ধরনের উদ্যোগ দেখা যাচ্ছে না।

তাই সিরিয়ায় কাছাকাছি সময়ে শান্তি প্রতিষ্ঠার কোনো লক্ষণ নেই।

সূত্র: বিবিসি