Search
Close this search box.
Search
Close this search box.

বাগদাদে ফের দূতাবাস খুলছে সৌদি আরব

saudi-arabian-flag

ইরাকের রাজধানী বাগদাদে ২৫ বছর পর আবার দূতাবাস খুলতে যাচ্ছে সৌদি আরব। দূতাবাস খোলার প্রস্তুতি নিতে চলতি সপ্তাহে সৌদি আরবের একটি প্রতিনিধি দল সেখানে যাচ্ছেন। সৌদি রাষ্ট্রিয় গণমাধ্যম বিষয়টি নিশ্চিত করেছে।

chardike-ad

সাদ্দামের মৃত্যুর পর থেকে শিয়া-শাসিত ইরাক ও সুন্নি-শাসিত সৌদি আরবের মধ্যে শীতল সম্পর্ক বিদ্যমান ছিল। কিন্তু ইরাক ও সিরিয়ার বিশাল অংশ দখল করে নেয়া ইসলামি জঙ্গিগোষ্ঠি ইসলামিক স্টেট’র (আইএস) হুমকি মোকাবিলার প্রশ্ন দেশ দুটিকে সম্পর্ক পুনর্গঠনে আগ্রহী করে তুলেছে।

১৯৯০ সালে সাদ্দাম হুসেনের নেতৃত্বে ইরাক প্রতিবেশী দেশ কুয়েত দখল করে নিলে বাগদাদ দূতাবাস বন্ধ করে দেয় সৌদি আরব।

শিয়া নেতৃত্বাধীন ইরাক সৌদি আরবের আঞ্চলিক প্র্রতিদ্বন্দ্বী শিয়া ইরানের অতি ঘনিষ্ঠ হয়ে উঠছে এবং ইরাকি সুন্নিদের বিরুদ্ধে সাম্প্রদায়িক লাঞ্ছনায় মদত দিচ্ছে বলে দীর্ঘিদিন ধরে অভিযোগ করে আসছিল সৌদি আরব; অপরদিকে এসব অভিযোগ অস্বীকার করে আসছিল বাগদাদ।

ইরাকের সাবেক প্রধানমন্ত্রী নুরি আল মালিকিকে ইরানের হাতের পুতুল বলে বিবেচনা করতো সৌদি আরবের শাসক রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যরা, উইকিলিকসের ফাঁস করা মার্কিন দূতাবাসের বার্তা থেকে এসব জানা গেছে। মালিকি শুধু ইরাকি শিয়াদের প্রতিনিধি হিসেবে দেশ চালাচ্ছেন বলেও অভিযোগ করেছিল সৌদি আরব।

কিন্তু গত অগাস্টে হায়দার আল আবাদি ইরাকের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করলে সৌদি আরবের মনোভাব পরিবর্তিত হয়। সতর্কভাবে হলেও ইরাকের সঙ্গে সম্পর্ক পুনর্স্থাপনের দিকে এগোতে শুরু করে দেশটি।

একই সময় মধ্যপ্রাচ্যজুড়ে আইএস হুমকিও আশপাশের সবগুলো দেশের জন্য উদ্বেগের কারণ হয়ে উঠেছিল। এই বাস্তবতায় ইরাকের সঙ্গে সম্পর্ক পুনর্স্থাপনে বাগদাদে দূতাবাস খোলার উদ্যেগ নিয়েছে সৌদি আরব।

এ বিষয়ে সৌদি আরবের শুরা কাউন্সিলের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির প্রধান আবদুল্লাহ আল আস্কর বলেছেন, “সাদ্দামের পতনের পর থেকে এবং ইরাকের রন্ধ্রে রন্ধ্রে ইরানি শাসকদের অনুপ্রবেশের কারণে দীর্ঘ সময় অনুপস্থিত থাকার পর সৌদি আরবের এ পদক্ষেপ ইরাককে আবার আরব জাতিগুলোর মধ্যে ফিরে আসতে সহায়তা করবে।”

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, বাগদাদে দূতাবাস খোলার পাশাপাশি ইরাকের কুর্দিস্তান অঞ্চলের রাজধানী আর্বিলে একটি কন্স্যুলেট খোলারও পরিকল্পনা করেছে সৌদি আরব।