Search
Close this search box.
Search
Close this search box.

আকামায় ভুল তথ্যে ভুগছে অভিবাসীরা

soudi
ফাইল ছবি

আকামায় ভুল তথ্য আসার কারণে অফিসিয়াল লেনদেনসহ বিভিন্ন ক্ষেত্রে বেগ পেতে হচ্ছে বলে অভিযোগ করেছেন সৌদি আরবে অবস্থানরত অভিবাসীরা। তাদের অনেকেই অভিযোগ করে বলেছেন, পাসপোর্টে তাদের যে নাম আছে আকামায় সে নাম আসেনি। ফলে অফিসিয়াল লেনদেন বিশেষ করে ব্যাংকিংয়ে তাদেরকে সমস্যায় পড়তে হচ্ছে।

রোববার দেশটির প্রভাবশালী পত্রিকা আরব নিউজের এক খবরে এসব তথ্য জানানো হয়েছে।

chardike-ad

প্রতিবেদনে বলা হয়, পাসপোর্টের সাথে আকামায় নামের মিল না পেয়ে কিছু স্পন্সর তাদের কর্মীদের বিরুদ্ধে জালিয়াতি মামলা করেছে। এমনকি সৌদি নাগরিকদের ক্ষেত্রেও তাদের পাসপোর্ট ও ভ্রমণের কাগজপত্রে ভুল তথ্য দেওয়া হয়েছে। ফলে তারাও এ ধরনের সমস্যার মুখোমুখি হচ্ছেন।

প্রসঙ্গত, অভিবাসন প্রক্রিয়া সম্পন্ন করতে সম্প্রতি দেশটির অভিবাসন কর্তৃপক্ষ ই-সেবা চালু করেছে। এই সেবার মাধ্যমে ঘরে বা অফিসে বসেই কোনো ঝামেলা ছাড়াই অভিবাসন প্রক্রিয়া সম্পন্ন করা যাবে।

সৌদি আরবের একজন সাংবাদিক জানিয়েছেন, দেশটির সরকারি ভাষা আরবি হওয়ায় নামের বানানে তেমন মনোযোগ দেওয়া হয়নি। সে কারণেই এ সমস্যা হতে পারে।

ফিলিপাইন থেকে সৌদিতে আসা বান্তস পাকালনা বলেছেন, আকামা ও হেলথ ইন্স্যুরেন্স কার্ডে আমার সমস্যা হয়েছে। তবে কর্মকর্তাদের কাছে স্পষ্ট পাসপোর্টের কপি দেওয়ার পর কীভাবে এই ভুল হয়েছে তা ভেবে আশ্চর্য হচ্ছি।

একই দেশ থেকে আসা আরেকজন জানান, আকামা নবায়নের সময় তার নামের মধ্য অংশ সরিয়ে ফেলা হয়েছে। সে কারণে তিনি তার এটিএম কার্ড আপডেট করতে পারেননি।

অভিবাসন কর্তৃপক্ষ বলেছে, নামের বানানে ভুল করেছে পাসপোর্ট অফিস। এমনকি তাদের বেতন শিটেও ভুল তথ্য দেওয়া হয়েছে। এতে বেতনের রসিদ ও অন্যান্য অফিসিয়াল কাজে সমস্যা পড়তে হচ্ছে স্থানীয় ও অভিবাসীদের। সমস্যার সমাধানে পাসপোর্ট অফিসকে দ্রুত পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

উল্লেখ, সৌদি আরবে মোট ১০ লাখ ৩১ হাজার বাংলাদেশি প্রবাসী রয়েছে; যা সেদেশে প্রবাসীদের মধ্যে ৩য় সর্বোচ্চ।