Search
Close this search box.
Search
Close this search box.

ভারতে এবার গরুমন্ত্রী

goru-montriভারতে এবার খোলা হলো ‘গো-পালন মন্ত্রণালয়’। ব্যতিক্রমী এই মন্ত্রণালয়ের দায়িত্বে পেয়েছেন রাজস্থানের ওটারাম দিভাসি। এরই মধ্যে তিনি নিজেকে ‘গো-পালন মন্ত্রী’ হিসেবে আখ্যায়িত করেছেন।

ওটারাম মন্ত্রী হওয়ার খবরটি সমস্ত ভারতে ছিলো টক অব দ্য কান্ট্রি। ওটারামের এই প্রাপ্তিকে ভারতের প্রভাবশালী সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া ‘ভারতের প্রথম গরুমন্ত্রীকে চিনে নিন’ এই শিরোনামে প্রকাশ করে।

chardike-ad

৪৮ বছর বয়সী ওটারামের জন্ম রাবারিস সম্প্রদায়ে। সম্প্রদায়টি পশু পালনের উপরে নির্ভরশীল। ওটারামকে গো-পালন মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়ার যথেষ্ট কারণও রয়েছে। তিনি সব সময় রাখালের বেশেই চলা-ফেরা করেন। সাদা লম্বা জোব্বা ও লাল পাগড়ি পরিহিত ওটারাম সবসময় একটি লাঠি নিয়ে ঘুরে বেড়ান। ওটারাম গরুকে ঈশ্বরতুল্য মনে করেন। তিনি নিজেও ২০-২৫টি গরু পালন করেন।

তাঁর গরুভক্তির জন্য ২০১৩ সালে রাজ্যসভা নির্বাচনের সময় বিজেপি নেতা বসুন্ধরা রাজে সরকার গঠন করতে পারলে একটি গরুবিষয়ক মন্ত্রণালয় সৃষ্টির ঘোষণা দিয়েছিলেন।

পরবর্তীতে নির্বাচনে জিতে বিজেপি গরুবিষয়ক মন্ত্রণালয় সৃষ্টি করে এবং ওটারাম দিভাসিকে ওই মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়। কিন্তু সাংবিধানিক জটিলতার কারণে খুব বেশিদিন স্থায়ী হয়নি গরুবিষয়ক মন্ত্রণালয়। পরে সেই মন্ত্রণালয়টিই গো-পালন বিভাগে রূপান্তরিত হয়।

ওটারাম দিভাসি টাইমস অব ইন্ডিয়াকে জানান, তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে কেন্দ্রীয় গরুমন্ত্রী হিসেবে আলাদা পদ তৈরির আহ্বান জানিয়েছেন। ওটারাম প্রতিটি রাজ্যেই গরুমন্ত্রীর পদ থাকা জরুরী বলে মনে করেন।