Search
Close this search box.
Search
Close this search box.

আমলার নতুন রেকর্ড

amla

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৬১ রানের জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। এই জয়ে ব্যাট হাতে ৬৬ রান করে অবদান রাখেন হাশিম আমলা। তবে তার এই ৬৬ রান কেবল সংখ্যা নয়, তার চেয়েও বেশি কিছু।

chardike-ad

কারণ, এই ৬৬ রানে ভর করে হাশিম আমলা গড়েছেন নতুন এক রেকর্ড। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডস ও ভারতের ড্যাশিং ব্যাটসম্যান বিরাট কোহলির রেকর্ড ভেঙে নতুন এক রেকর্ড গড়েছেন তিনি। মাত্র ১০৪ ওয়ানডেতে ১০১ ইনিংস খেলে ৫ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন তিনি। বর্তমানে তার রান সংখ্যা ৫ হাজার ১২। এর মধ্যে ১৭টি সেঞ্চুরি ও ২৬টি হাফ সেঞ্চুরি রয়েছে।

স্যার ইসাক ভিভিয়ান আলেকজান্ডার রিচার্ডস ১৯৮৭ সালে মাত্র ১১৪ ইনিংস খেলে ৫ হাজার রানের মাইলফলক ছুঁয়ে রেকর্ড গড়েছিলেন। ২৮ বছর ধরে অক্ষত ছিল তার রেকর্ডটি। ২০১৩ সালে ভারতের বিরাট কোহলি ১১৪ ইনিংসে ৫ হাজার রান করে স্যার রিচার্ডসকে ছুঁয়েছিলেন। কিন্তু শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬৬ বলে ৬৬ রান করে আমলা ছাড়িয়ে যান ভিভ রিচার্ডস ও কোহলিকে।

এর আগে দ্রুততম ২ হাজার রানের রেকর্ড গড়েছিলেন দক্ষিণ আফ্রিকার এই মারকুটে ব্যাটসম্যান। দ্রুততম ৩ হাজার ও ৪ হাজার রানের রেকর্ডেও তিনি ছাড়িয়েছিলেন ভিভ রিচার্ডসকে।