Search
Close this search box.
Search
Close this search box.

চাকরি নয়, ব্যবসার দিকে ঝুঁকছে কোরিয়ান তরুণেরা

businessmanচাকরির বাজার ক্রমেই কঠিন হওয়ার ফলে নিজ উদ্যোগেই কর্মক্ষম হওয়ার চেষ্টা করছে দক্ষিণ কোরিয়ার যুবসমাজ। সম্প্রতি এক জরিপে দেখা যায়, গত বছর ৫৬ হাজারের বেশী বিশ বছর বয়সী কোরীয় তরুণ নিজেরাই নিজেদের কাজ সৃষ্টি করেছেন। কর্মসংস্থানের এই বৃদ্ধি ২০০২ সালের পর এইটা সর্বোচ্চ। বিশেষজ্ঞদের মতে, ব্যক্তিগত আগ্রহে নিজেদের ব্যবসা শুরু করার মাধ্যমেই এই বৃদ্ধি হয়েছে। জরিপটিতে আরও দেখা যায়, গেল বছরে বিশ এবং ষাটোর্ধ্ব মানুষের কর্মসংস্থান বাড়লেও ত্রিশ, চল্লিশ ও পঞ্চাশ বছর বয়সীদের কর্মহীনতার পরিমাণ বেড়েছে।

কোরিয়ান তরুণরা ঠিক কি ধরনের ব্যবসা শুরু করেন এই বিষয়ে কোরিয়া ডেভেলপমেন্ট ইন্সিটিউটের হুয়াং সু খিয়ং বলেন “বয়স্করা মূলত কফিশপ অথবা ছোটখাটো রেস্টুরেন্ট খুলে বসেন। তবে তরুণেরা সৃজনশীল ও নতুন ধরণের ব্যবসার প্রতি বেশি মনোনিবেশ করেন”। ইন্টারন্যাশনাল ডাটা গ্রুপ ভেনচারের(আই ডি জি) কোরিয়া শাখার লি হি উ’র মতে “বিশ্ববিদ্যালয় গণ্ডি পার হওয়ার পর চাকরির বাজারে ব্যাপক প্রতিবন্ধকতার সম্মুখীন হওয়ার কারণেই যুবকেরা ব্যবসার দিকে ঝুঁকছেন। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য প্রতিষ্ঠান তাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়”।

chardike-ad

এত কিছুর পরেও অনেকেই সন্তুষ্ট হতে পারছেনা। তাদের ধারণা কর্মক্ষমের ক্ষেত্রে এটি সাময়িক সমাধান। দরকার স্থায়ী সুরাহার। যেমনটি মনে করেন কোরিয়া ডেভেলপমেন্ট ইন্সিটিউটের (কে ডি আই) ইয়ো খিয়ং জুন। তিনি বলেন  “তরুণদের এ ধরনের আগ্রহকে সাধুবাদ জানাই। তবে চাকরির দুষ্প্রাপ্যতা দূরীকরণে এটা যথেষ্ট নয়। প্রয়োজন একটি নিরপেক্ষ কর্ম পরিবেশ তৈরী, যেখানে নিয়মিত ও চুক্তিভিত্তিক কর্মজীবীদের মাঝে কোন পার্থক্য থাকবেনা”।