Search
Close this search box.
Search
Close this search box.

আয়ারল্যান্ডের কাছে বাংলাদেশের লজ্জার হার

bd-cricketবিশ্বকাপের শেষ প্রস্তুতি ম্যাচেও হেরে গেল বাংলাদেশ। তাও আবার আয়ারল্যান্ডের মত দলের কাছে! আইরিশদের কাছে ৪ উইকেটের লজ্জায় হেরেছে টাইগাররা।

বৃহস্পতিবার টস হেরে আগে ব্যাট করে মাত্র ১৮৯ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। জবাবে ৪ উইকেট ও ১৯ বল হাতে রেখেই জয় তুলে নেয় আয়ারল্যান্ড।

chardike-ad

এর আগে অস্ট্রেলিয়া একাদশের বিপক্ষে ২টি আনঅফিসিয়াল প্রস্তুতি ম্যাচে হেরেছিল বাংলাদেশ। তারপর বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের কাছে হারলেও বেশ লড়াই করেছিল তারা।

তবে বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডের কাছে একরকম অসহায় আত্মসমর্পণ করল বাংলাদেশ! যে আয়ারল্যান্ডের বিপক্ষে কিনা ৭টি ওয়ানডে খেলে ৫টিতেই জয়ের রেকর্ড আছে টাইগারদের!

বাংলাদেশ সবশেষ আয়ারল্যান্ডের মুখোমুখি হয়েছিল গত বিশ্বকাপে। ঘরের মাঠে গ্রুপ পর্বের সে ম্যাচে আগে ব্যাট করে ২০৫ রান করেও ২৭ রানে জিতেছিল বাংলাদেশ। আইরিশদের সে ম্যাচে ১৭৮ রানে অলআউট করে দিয়েছিল বাংলাদেশের বোলাররা।

তবে এবার ১৮৯ রান করে আর প্রতিরোধ গড়তে পারল না বাংলাদেশ। এবার যদিও প্রস্তুতি ম্যাচ। তারপরও ওয়ানডে তো!

সিডনির ব্ল্যাকটাউন অলিম্পিক পার্ক ওভালে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই বিপদে পড়ে বাংলাদেশ। দলীয় ১২ রানেই ওপেনার তামিম ইকবালের উইকেট হারায় তারা।

এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারায় বাংলাদেশ। ২৮.৩ ওভার শেষে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ১১০/৫। উইকেট খোয়ানোর এ জোয়ার আর আটকাতে পারেনি তারা। ৪৮.২ ওভারে ১৮৯ রানেই অলআউট হয় বাংলাদেশ।

দলের পক্ষে সর্বোচ্চ ৪৫ রান করে রানআউটের শিকার হন সৌম্য সরকার। দ্বিতীয় সর্বোচ্চ ২৬ রান আসে মুশফিকুর রহিমের ব্যাট থেকে। এ ছাড়া এনামুল হক বিজয় ২৫, মাশরাফি বিন মর্তুজা ২২ ও সাব্বির রহমান ২০ রান করেন।

স্বল্প পুঁজি নিয়ে বোলিংয়ের শুরুটা ভালোই হয়েছিল বাংলাদেশের। দলীয় ২১ রানে পল স্টার্লিংয়ের উইকেট তুলে নেন সাকিব আল হাসান। দলীয় ৪৭ রানে উইলিয়াম পোর্টারফিল্ডকে ফেরান আল-আমিন হোসেন।

এরপর দলীয় ৬৪ রানে নিল ও’ব্রায়েনকে নাসির হোসেন ও ৭৮ রানে গ্যারি উইলসনকে তাইজুল ইসলাম বিদায় করে আয়ারল্যান্ডকে বিপদে ফেলে দেন। তবে পঞ্চম উইকেটে ইডি জয়সি ও অ্যান্ড্রু ব্যালবিরনির ৫৯ রানের জুটিতে ম্যাচ থেকে ছিটকে পড়ে বাংলাদেশ।

জয়সি ৪৭ রান করে বিদায় নিলেও ৬৩ রানে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করেন ব্যালবিরনি। মাঝে দলীয় ১৭৮ রানে শুধু কেভিন ও’ব্রেয়েনের উইকেটটি নিতে পারে বাংলাদেশ।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ২ উইকেট নেন স্পিনার তাইজুল ইসলাম। এ ছাড়া আল-আমিন, সাকিব, নাসির, মাশরাফি ও তাসকিন আহমেদ একটি করে উইকেট নেন।

তথ্যসূত্র : ক্রিকইনফো