Search
Close this search box.
Search
Close this search box.

মাইক্রোসফট-স্যামসাং পেটেন্ট দ্বন্দ্বের অবসান

microsoft samsungপেটেন্ট লঙ্ঘন-সংক্রান্ত জটিলতায় হরহামেশাই জড়িয়ে পড়ে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এতে আর্থিক লোকসানের পাশাপাশি তাদের সুনাম ক্ষুণ্ন হয়। নেতিবাচক প্রভাব পড়ে সামগ্রিক ব্যবসার ওপর। এ কারণে অনেক প্রতিষ্ঠানই এখন আদালতের বাইরে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে মামলা নিষ্পত্তি করছে। সর্বশেষ অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহূত পেটেন্টের স্বত্ব নিয়ে সমঝোতায় এসেছে বিশ্বের শীর্ষ দুই প্রযুক্তি কোম্পানি মাইক্রোসফট ও স্যামসাং। খবর ম্যাশেবল।

সময়মতো লাইসেন্সকৃত পেটেন্টের রয়্যালটি বা পেটেন্ট ব্যবহারের জন্য প্রদেয় অর্থ পরিশোধ না করায় ২০১৪ সালে স্যামসাংয়ের বিরুদ্ধে মামলা করে মাইক্রোসফট। সম্প্রতি ওই মামলাটির বিষয়ে সমঝোতায় এসেছে উভয় প্রতিষ্ঠান। ঠিক কোন শর্তে উভয় প্রতিষ্ঠান পেটেন্ট মামলা নিষ্পত্তিতে একমত হয়েছে, সে বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

chardike-ad

এ মামলার বিপরীতে স্যামসাংয়ের দাবি ছিল, মার্কিন শীর্ষ সফটওয়্যার নির্মাতা কোম্পানি মাইক্রোসফট নকিয়া কিনে নেয়ার পর প্রতিষ্ঠানটির সঙ্গে পেটেন্ট বিষয়ক চুক্তি অকার্যকর হয়ে পড়ে। মূলত এ কারণে তারা অর্থ পরিশোধ করেনি। সমঝোতার খবর উভয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে এক যৌথ বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে।

২০১১ সালেও অ্যান্ড্রয়েড ডিভাইসে মাইক্রোসফটের পেটেন্ট করা প্রযুক্তি ব্যবহারের জন্য চুক্তি করে স্যামসাং। এক্ষেত্রেও বিক্রি হওয়া প্রতিটি অ্যান্ড্রয়েড ডিভাইসের রয়্যালটির পরিমাণ গোপন রাখে প্রতিষ্ঠান দুটি।

জানা যায়, শুধু ২০১৩ সালেই পেটেন্ট ব্যবহারের জন্য মাইক্রোসফটকে ১০০ কোটি ডলার পরিশোধ করে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রতিষ্ঠানটি।