Search
Close this search box.
Search
Close this search box.

সুন্দরী গৃহকর্মী চান না সৌদি বধূরা

maids
প্রতীকী ছবিটি আরব নিউজ থেকে নেওয়া।

মরক্কো, চিলিসহ বিভিন্ন দেশ থেকে গৃহকর্মী নেয় সৌদি আরব। বাংলাদেশ থেকেও সম্প্রতি গৃহকর্মী নেওয়ার কথা জানিয়েছে দেশটি। কিন্তু এই নিয়োগে শর্ত দিয়েছে সৌদি নারীরা। তারা জোর দিয়ে বলছেন, দেশটি গৃহকর্মী নিয়োগ দিতেই পারে। তবে ওই গৃহকর্মীরা সুন্দরী বা আকর্ষণীয় হতে পারবে না।

বুধবার সৌদি আরবের প্রভাবশালী পত্রিকা আরব নিউজের এক খবরে জানানো হয়েছে, সুন্দরী গৃহকর্মীদের কারণে সংসার ভেঙ্গে যাবে- এমন শঙ্কা কাজ করে কিছু সৌদি নারীর। এমন উদাহরণ মরক্কোর গৃহকর্মীদের বেলায় আছে ভুরি ভুরি। ফলে প্রায়ই মরক্কোর গৃহকর্মীদের ভাড়া করতে অস্বীকৃতি জানান সৌদির গৃহবধূরা।

chardike-ad

একটি রিক্রুটমেন্ট ফার্ম পরিচালক আলি-আল-আমরি জানান, চিলি ও মরক্কোর গৃহকর্মীদের চাহিদা দেখে মাঝে মাঝে তিনি আশ্চর্য হয়ে যান। দেখতে খুব বেশি সুন্দরী নয় বা আকর্ষণীয় নয়- মরক্কোর এমন গৃহকর্মীদের সৌদি নারীরা বেশি চান। এ ধরনের গৃহকর্মীদের ছবি দেখাতেও বলেন তারা।

সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানানো হয়েছে, মরক্কো ও চিলির গৃহকর্মীদের প্রতি একটু বেশি আগ্রহী সৌদি নারীরা। কিন্তু এ ক্ষেত্রে ওই গৃহকর্মীদের সৌন্দর্য বিচার করেন তারা। অন্যদিকে এ ধরনের কাজে বিরক্ত হওয়ায় শ্রীলঙ্কা, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও দক্ষিণ আমেরিকার গৃহকর্মীদের পছন্দ করেন না তারা।

প্রসঙ্গত, চলতি মাসের শুরুর দিকে লোক নেওয়ার ব্যাপারে সফররত সৌদি আরবের এক প্রতিনিধি দলের সঙ্গে সরকারের চুক্তি হয়। এরপরই সৌদি যেতে ইচ্ছুকরা নিবন্ধন করতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের ডিজিটাল মেলা, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জনশক্তি কার্যালয়ে হুমড়ি খেয়ে পড়ে লাখ লাখ মানুষ। তাদেরকে বিভিন্নভাবে হয়রানিরও শিকার হতে হয়।

তবে এ ঘটনার পর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন জানিয়ে দেন, সৌদি আরব বাংলাদেশ থেকে এ মুহূর্তে নারী ছাড়া অন্য কোনো শ্রমিক নিচ্ছে না। সেখানে লোক পাঠাতে সরকার কোনো নিবন্ধন করেনি; আর করছেও না।

আরব নিউজ অবলম্বনে শাহীনুর রহমান