Search
Close this search box.
Search
Close this search box.

বন্ধুর আত্মহত্যা ঠেকাবে ফেসবুক!

facebookআত্মহত্যা বন্ধে এবার এগিয়ে আসছে ফেসবুক। খুব শিগগরই এ সম্পর্কিত একটি নতুন ফিচার চালু করতে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। এর মাধ্যমে কোনো বন্ধু বিপদে পড়লে বা আত্মহত্যা করার সংকল্প করলে তার পাশে এসে দাঁড়াবে ফেসবুক।

হাফিংটন পোস্ট, ইন্ডিয়াটুডের এক খবরে বলা হয়েছে, নিজের ক্ষতি করতে যাচ্ছেন- কেউ যদি এমনকিছু পোস্ট করেন সেক্ষেত্রে এই নতুন ফিচার ব্যবহার করে তাকে অন্য কোনো বন্ধু সাহায্য করতে পারবেন। এজন্য নতুন ফিচারে পোস্টের ঠিক ওপরে দিকে ডান পাশে ‘রিপোর্ট পোস্ট’ অপশনটিতে ক্লিক করে পরবর্তী ধাপ অনুসরণ করতে হবে। এর মাধ্যমে ফেসবুক আপনাকে বিপদে পড়া ওই বন্ধুর সঙ্গে বা তার সাহায্যার্থে অন্য ব্যক্তির সঙ্গে যোগাযোগ করিয়ে দিতে সাহায্য করবে।

chardike-ad

মেটারস নাউ’ ন্যাশনাল সুইসাইড প্রিভেনশন লাইভলাইন, সেভ.অরগ ও ওয়াশিংটনের সমাজকর্ম বিশ্ববিদ্যালয়ের ফরফ্রন্ট: ইনোভেশন ইন সুইসাইড প্রিভেনশন ইত্যাদি অলাভজনক প্রতিষ্ঠান ফেসবুকের সঙ্গে কাজ করবে। প্রতিষ্ঠানগুলো মোবাইল ও ডেস্কটপে ২৪ ঘণ্টা সেবা দেবে।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, ফেসবুকও ওই পোস্ট দেখবে। তারা যদি মনে করে পোস্টটি আসলেই ঝুঁকিপূর্ণ; তবে যে ব্যক্তি পোস্ট করেছে তার সঙ্গে যোগাযোগ করবে। এছাড়া পরবর্তীতে যখন ওই ব্যক্তি এই ফিচারে ঢুকবেন তখন তাকে ফেসবুকের পক্ষ থেকে ধন্যবাদ জানানো হবে।

খবরে আরও বলা হয়, নতুন এই ফিচারে বিপদ সম্পর্কিত একাধিক বার্তা আগে থেকেই নোট আকারে লেখা থাকবে। ফলে নতুন করে আর বার্তা লেখার দরকার নেই। শুধু অপশনগুলো অনুসরণ করলেই চলবে।

বর্তমানে এই সেবা যুক্তরাষ্ট্রের কিছু ব্যবহারকারীর ক্ষেত্রে চালু রয়েছে। আগামী কয়েক মাসে তা আরও বিস্তার করার পরিকল্পনা করছে ফেসবুক।