Search
Close this search box.
Search
Close this search box.

‘বাংলাদেশি গৃহকর্মী ৩ মাসেই পৌঁছবে সৌদি’

housemaidsআগামী ৩ মাসের মধ্যে বাংলাদেশ থেকে গৃহকর্মী সৌদি আরবে পৌঁছতে পারে বলে আশা করছে দেশটি।

সৌদি আরবের ইস্টার্ন প্রভিন্সের রিক্রুটমেন্ট অফিসের কয়েকটি ঘনিষ্ট সূত্রের বরাত দিয়ে সোমবার সৌদি গেজেটের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

chardike-ad

সূত্রগুলো জানিয়েছে, সৌদি আরবের শ্রম মন্ত্রণালয় বাংলাদেশ থেকে গৃহকর্মীদের আবেদন নিতে তাদের মুসানিস ইলেক্ট্রনিক পোর্টাল চালু করেছে।

তারা আশা করছে, আগামী দুই সপ্তাহের মধ্যে কাজের ভিসা দেওয়া শুরু করবে। এজন্য লাইসেন্সপ্রাপ্ত রিক্রুটমেন্ট অফিসে অনলাইন পোর্টালে বাংলাদেশ থেকে জনশক্তি নিয়োগের আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে।

সূত্রগুলো জানিয়েছে, সৌদি আরবের জাতীয় রিক্রুটমেন্ট অফিসগুলো জনশক্তি নিয়োগে আনুষ্ঠানিক চুক্তি সইয়ের ব্যাপারে ইতোমধ্যে ঢাকাতে বাংলাদেশি প্রতিনিধিদের সাথে আলোচনা শুরু করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে ২ শতাধিক রিক্রুটমেন্ট অফিস রয়েছে। এর মধ্যে সৌদির জাতীয় রিক্রুটমেন্টগুলোর প্রত্যেকটিকে বাংলাদেশের ২টি এজেন্সির সঙ্গে কাজের অনুমতি দেওয়া হয়েছে।

সূত্রগুলো আরও জানিয়েছে, বাংলাদেশ থেকে গৃহকর্মীদের নিয়োগে সৌদি প্রতিষ্ঠানের খরচ পড়বে ৮ থেকে ১০ হাজার রিয়েল; বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১ লাখ ৬৬ হাজার ৫৭৭ টাকা থেকে ২ লাখ ৮ হাজার ২২১ টাকা। আর এ শ্রমিকদের নির্ধারিত মাসিক বেতন হবে ৮০০ রিয়েল বা ১৬ হাজার ৬৫৭ টাকা।

অন্যদিকে একই প্রতিষ্ঠানের ফিলিপাইন থেকে জনপ্রতি গৃহকর্মী নিয়োগে খরচ পড়বে ১৮ হাজার রিয়েল বা ৩ লাখ ৭৪ হাজার ৭৯৮ টাকা। যাদের মাসিক বেতন হবে ২৫ হাজার টাকা।

ধারণা করা হচ্ছে, প্রতি মাসে বাংলাদেশ থেকে প্রায় ১০ হাজার শ্রমিক সৌদিতে আসতে পারবে। যাদের অধিকাংশের কাজ হবে গাড়িচালক ও গৃহকর্মী হিসেবে।

গত বছরে সৌদি আরবে ১৩ লাখ বিদেশি শ্রমিক নিয়োগ দেওয়া হয়েছে। ২০১৫ সালে একই সংখ্যক জনশক্তি নেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

বাংলাদেশের এক প্রতিবেদন অনুযায়ী, সৌদি আরবে মোট ৯১ লাখ ৭০ হাজার বিদেশি শ্রমিক রয়েছে; যার ২৯ শতাংশই বাংলাদেশের জনশক্তি।

২০০৮ সালে বাংলাদেশ থেকে নির্মাণ ও কৃষিকাজে নিয়োগের জন্য জনশক্তি নেওয়া বন্ধ করে দেয় সৌদি আরব। চলতি বছরের ২১ জানুয়ারি শ্রম মন্ত্রী আব্দেল ফাকেহ ঘোষণা করেন খুব শিগগিরই বাংলাদেশ জনশক্তি নেওয়া শুরু হবে।

এরপর শ্রম মন্ত্রণালয়ের উপ-মন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল দেশটিতে সফর করে ফেব্রুয়ারির মাঝামাঝি একটি চুক্তিও করে।

বাংলাদেশ সরকারের পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে সৌদি আরবে কর্মরত রয়েছে ১৩ লাখ বাংলাদেশি। অন্য হিসাবে এই সংখ্যা প্রায় ২৬ লাখ।

সূত্রঃ অর্থসূচক