Search
Close this search box.
Search
Close this search box.

জানুয়ারিতে দক্ষিণ কোরিয়ার শিল্পোৎপাদন কমেছে

economyজানুয়ারিতে দক্ষিণ কোরিয়ার শিল্পোৎপাদন কমেছে ৩ দশমিক ৭ শতাংশ। ছয় বছরের  মধ্যে মাস হিসাবে শিল্পোৎপাদনে এটিই সর্বোচ্চ পতন। মূলত গাড়ি ও যন্ত্রাংশ খাতে শ্লথগতিকে এর পেছনে দায়ী করা হচ্ছে। খবর এএফপি।

গতকাল সোমবার দেশটির অর্থ মন্ত্রণালয় প্রকাশিত তথ্যে দেখা যায়, ডিসেম্বরে দক্ষিণ কোরিয়ার খনি, ম্যানুফ্যাকচারিং, গ্যাস ও বিদ্যুত্ উৎপাদন ৩ শতাংশ বেড়েছিল। কিন্তু জানুয়ারিতে তা ৩ দশমিক ৭ শতাংশ সংকুচিত হয়েছে। ডিসেম্বরে এ উৎপাদন বৃদ্ধি বিগত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ হলেও জানুয়ারির প্রবৃদ্ধি ছিল ২০০৮ সালের ডিসেম্বরের পর সবচেয়ে কম। তখন দেশটির উৎপাদন কমেছিল ১০ দশমিক ৫ শতাংশ।

chardike-ad

জানুয়ারিতে দক্ষিণ কোরিয়ায় আগের মাসের তুলনায় গাড়ি উৎপাদন কমেছে ৭ দশমিক ৭ শতাংশ। যন্ত্রাংশ উৎপাদন কমেছে ৬ দশমিক ৮ শতাংশ। উৎপাদনের সঙ্গে দেশটিতে খুচরা বিক্রিও কমেছে। মূলত জানুয়ারিতে সিগারেটের মূল্য ৮০ শতাংশ বাড়ানোর প্রভাবই দেখা গেছে দক্ষিণ কোরিয়ার ভোক্তা চাহিদায়। সিগারেটের দাম বাড়ানোর পর দেশটির ভোক্তা আস্থা কমে গেছে। এর আগে গত বছর ফেরিডুবির ঘটনাটিও দক্ষিণ কোরিয়ার ভোক্তা চাহিদায় মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলেছিল।

এদিকে গাড়ি ও যন্ত্রাংশ উৎপাদন কমে যাওয়ায় দক্ষিণ কোরিয়ায় বিনিয়োগ কমেছে ৭ দশমিক ১ শতাংশ। বিনিয়োগ ও উৎপাদনে এ চিত্র দেশটির অর্থনীতিতে প্রভাব ফেলবে বলে আশঙ্কা করা হচ্ছে।