Search
Close this search box.
Search
Close this search box.

নতুন রাজধানী নির্মাণ করছে মিসর

egyptবর্তমান রাজধানী কায়রোর পূর্ব দিকে নতুন আরেকটি রাজধানী গড়ে তোলার পরিকল্পনা প্রকাশ করেছে মিসর সরকার। দেশটির আবাসন বিষয়ক মন্ত্রী মোস্তফা মাদবৌলি জানিয়েছেন, কায়রোর ওপর চাপ কমাতেই পাঁচ-সাত বছরের মধ্যে সাড়ে ৪ হাজার কোটি ডলার ব্যয়ে এ শহর নির্মাণ করা হবে। খবর বিবিসি।

মিসরের অর্থনৈতিক উত্তরণের লক্ষ্যে আয়োজিত বিনিয়োগ বিষয়ক এক সম্মেলনে আবাসন বিষয়ক মন্ত্রী জানিয়েছেন, কায়রো বর্তমানে অধিক জনবহুল ও ভিড়ভাট্টার শহর হয়ে উঠেছে। তবে নতুন রাজধানী নির্মাণের পর ৪০ বছরের মধ্যে এ অবস্থা সহজ হয়ে উঠবে বলে মনে করেন তিনি।

chardike-ad

মাদবৌলি জানান, বৃহত্তর কায়রোয় বর্তমানে ১ কোটি ৮০ লাখ লোক বাস করছে। আগামী ৪০ বছরে তা দ্বিগুণে উন্নীত হবে বলে ধারণা করা হচ্ছে। নতুন রাজধানী নির্মাণের পর মিসরের পার্লামেন্ট, সরকারের বিভিন্ন দফতর ও মন্ত্রণালয় এবং বিদেশী দূতাবাসগুলো সেখানে স্থানান্তর করা হবে। নতুন রাজধানী বিশ্বের রাজধানী হয়ে উঠবে বলে আশা প্রকাশ করেন তিনি।

নতুন রাজধানীর নাম এখন পর্যন্ত নির্ধারণ করা হয়নি। ডেভেলপাররা বলছেন, নতুন রাজধানীতে মোট দুই হাজার স্কুল, কলেজ ও ছয় শতাধিক স্বাস্থ্য সেবা কেন্দ্র থাকবে। এছাড়া ৭০০ বর্গকিলোমিটারের এ প্রকল্পে ৫০ লাখ মানুষের আবাসনের ব্যবস্থা থাকবে। পুরো প্রকল্পে কয়েক লাখ কর্মসংস্থান সৃষ্টি হবে বলেও আশা করা হচ্ছে। প্রস্তাবিত শহরটি কায়রো ও লোহিত সাগরের মাঝামাঝি একটি জায়গায় নির্মিত হবে।

দুবাইয়ের ব্যবসায়ী আমিরাতি মোহামেদ আলবাবরের আবাসন বিষয়ক প্রতিষ্ঠান ও বিশ্বের সর্বোচ্চ ভবন বুর্জ আল খলিফার নির্মাতা ক্যাপিটাল সিটি এ প্রকল্প সম্পন্নের দায়িত্ব পেয়েছে।

এ প্রসঙ্গে আলবাবর বিবিসিকে জানান, প্রকল্পটি হবে রাজধানী কায়রোর একটি স্বাভাবিক বর্ধিতকরণ কাজ। বর্তমান রাজধানীর প্রান্তঘেঁষেই এটি নির্মাণ করা হবে।