Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ায় বয়স্ক নাগরিকদের দরিদ্র জীবনযাপন

old personদক্ষিণ কোরিয়ায় বয়স্ক নাগরিকদের মধ্যে বাড়ছে দরিদ্র জীবনযাপন। অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার(ওইসিডি) সদস্য রাষ্ট্র সমূহের মধ্যে দক্ষিণ কোরিয়াতেই বয়স্ক জনগোষ্ঠীর দারিদ্র্য হওয়ার প্রবণতা বেড়েছে। সম্প্রতি দেশটির সরকার পরিচালিত লেবার ইন্সটিটিউটের করা এক প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ পায়।

বিবরণীটি বলছে, ওইসিডি’র সদস্যভুক্ত ৩৪ টি দেশের মধ্যে ২০১১ সালে দক্ষিণ কোরিয়াতে বৃদ্ধ মানুষের দারিদ্র্যের মাত্রা শতকরা ৪৮.৬ শতাংশ, যা কিনা আরেক সদস্য রাষ্ট্র এবং এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা সুইজারল্যান্ডের শতকরা হিসেবের দ্বিগুণ। সুইজারল্যান্ডে এই হার ২৪ শতাংশ। তৃতীয় ও চতুর্থ অবস্থানে আছে যথাক্রমে ইসরাইল ২০.৬ শতাংশ এবং চিলি ২০.৫ শতাংশ।

chardike-ad

মূলত কোরিয়াতে কোন ব্যক্তি যদি মধ্যবিত্ত পরিবারের আয়ের ৫০ শতাংশের নিচে উপার্জন করে থাকেন, সেই ক্ষেত্রেই ঐ ব্যক্তি দারিদ্র্য সীমার নিচে বাস করছেন বলে ধরা হয়ে থাকে।

এছাড়া দেশটিতে পেনশনের হারও অন্য দেশের তুলনায় যথেষ্ট কম। ২০১২ সাল অনুযায়ী অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার আদর্শ মাপকাঠি ৬৫.৯ শতাংশের তুলনায় কোরিয়াতে এই হার ৪৫.২ শতাংশ।

বয়স্ক মানুষের এমন অভাবগ্রস্থ হওয়ার ঝুকিতে যথেষ্ট উদ্বেগ প্রকাশ করে প্রতিবেদন তৈরীর সাথে জড়িত কিম বুক সুন বলেন, “বর্তমানে কোরিয়ায় বৃদ্ধ মানুষের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ঠিক এই মুহূর্তেই তাদের মাঝে দারিদ্র্য হওয়ার প্রবণতা যথেষ্ট হতাশা জনক”। এছাড়া পরিস্থিতির উন্নয়নের লক্ষ্যে শ্রম নীতিতে পরিবর্তন এনে অধিক সংখ্যায় বয়স্ক মানুষকে কর্মে নেওয়ার ব্যাপারে সরকারর দৃষ্টি আকর্ষণ করেন কিম সুন।