Search
Close this search box.
Search
Close this search box.

মার্কিন পুলিশের এ কেমন বর্বরতা!

Us-Policeমার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনা অঙ্গরাজ্যে শ্বেতাঙ্গ পুলিশের হাতে আবারও একজন নিরস্ত্র কৃষ্ণাঙ্গ নাগরিক নিহত হয়েছেন। এ ঘটনায় রাজ্যজুড়ে গণ-বিক্ষোভ ও প্রতিবাদের ঝড় শুরু হয়েছে।

বিক্ষোভকারীরা দক্ষিণ ক্যারোলিনার চার্লস্টোন শহরে বিক্ষোভ মিছিল করে মার্কিন পুলিশের বর্ণবাদী আচরণের তীব্র নিন্দা জানান। বিক্ষোভকারীদের বেশিরভাগই ছিলেন মার্কিন কৃষ্ণাঙ্গ নাগরিক। তারা ‘কৃষ্ণাঙ্গদের জীবনেরও মূল্য আছে’, ‘বর্ণবাদ আর নয়’ প্রভৃতি শ্লোগান দেন।

chardike-ad

ওয়াল্টার স্কট নামে এক কৃষ্ণাঙ্গ নাগরিককে গুলি করে হত্যা করার পর বর্ণবাদবিরোধী এ বিক্ষোভ ও প্রতিবাদ শুরু হয়। কৃষ্ণাঙ্গ ওই নাগরিক ছিলেন একজন গাড়িচালক। পুলিশ নিরস্ত্র ওই কৃষ্ণাঙ্গ নাগরিকের ওপর আটবার গুলি বর্ষণ করে বলে এক ভিডিও চিত্রে দেখা গেছে।

শুধু গুলি করেই ক্ষান্ত হননি এ পুলিশ অফিসার। লোকটি নিহত হবার পর দোষী সাব্যস্ত করতে তার লাশের পাশে কিছু একটা রেখে দিয়েছেন! এমনকি লাশের হাতেই পড়িয়েছেন হাতকড়া! ঘটনাটি প্রকাশ হওয়ার পর মাইকেল স্লেগার নামে ওই পুলিশ অফিসারকে খুনের দায়ে অভিযুক্ত করা হয়েছে।

মার্কিন শ্বেতাঙ্গ পুলিশ প্রায়ই কৃষ্ণাঙ্গদের গুলি করে হত্যা করছে। গত কয়েক মাসে এ ধরনের বেশ কয়েকটি ঘটনা ঘটায় দেশটিতে বর্ণবাদী উত্তেজনা ছড়িয়ে পড়েছে।