Search
Close this search box.
Search
Close this search box.

বিয়ের আগে কান্না উৎসব!

kanna-ussobবিয়ের রীতিনীতি বিশ্বের একেক দেশে একেক রকমের হয়ে থাকে। তবে কিছু কিছু দেশে বিয়ের এমন সব রীতি রয়েছে যা তাদের কাছে স্বাভাবিক হলেও অন্যদের কাছে অস্বাভাবিক ও অদ্ভুত মনে হবে।

ঠিক তেমনই একটি অদ্ভুত বিয়ের রীতি দেখা যায় প্রতিবেশী দেশ চীনে। সেখানে বিয়ের আগে পালন করা হয় কান্না উৎসব। বিয়ের এক মাস আগে থেকে শুরু হয় এ উৎসব। আর কান্নায় কনের সঙ্গে যোগ দেয় তারা আত্মীয়-স্বজনরাও।

chardike-ad

আমাদের দেশে বিয়ের পর মেয়েরা যখন বাবার বাড়ি ছেড়ে স্বামীর বাড়ির দিকে রওয়ানা হয় তখন তাদের কাঁদতে দেখা যায়। কিন্তু চায়নার তুইজা গোষ্ঠীর মেয়েদের এই কাজটা বিয়ের আগের ঠিক এক মাস ধরে করতে হয়। এই একমাস প্রতিদিন নিয়ম করে কনেরা এক ঘন্টা করে কাঁদে।

শুধু তাই নয় বিয়ের দিন যতই ঘনিয়ে আসে কান্নার দলের সদস্য সংখ্যা ততই বাড়তে থাকে। বিয়ের যখন ২০ দিন বাকি থাকে তখন কনের সাথে এসে যোগ দেয় তার মা। বিয়ের যখন ১০ দিন বাকি থাকে তখন এসে যোগ দেয় কনের নানি। আর শেষের দিকে কয়েকটা দিন পরিবারের সবাই এই কান্নার আসরে যোগ দেয়।

এটি আসলে এমন এক ধরনের কান্না যা কিনা আমাদের দেশে কান্নার সাথে সাথে প্রলাপ বকার মতো। এটিকে তারা নিচু স্বরে গান গাওয়ার মতো করে করে। এটিই তাদের চিরাচরিত ঐতিহ্য।