Search
Close this search box.
Search
Close this search box.

১ বলে ২৮৬ রান!

cricket-historyক্রিকেট ইতিহাসে এমন সব আশ্চর্য রেকর্ড আছে যা সত্যি বলে মনে হতে চায় না। এরকম একটি রেকর্ড হলো ১ বলে ২৮৬ রান! ১০০ বছরের বেশি আগে ইংল্যান্ডের মাঠে ওই রেকর্ড হয়েছিল। একটি দল ম্যাচের প্রথম বলেই ২৮৬ রান তুলেছিল। কিন্তু এই রেকর্ডের কোন স্বীকৃতির প্রমাণ নেই। তবে ১৮৯৪ সালে একটি ইংরেজি জার্নাল ‘পাল মেল’ গেজেটে এই ম্যাচের খবর ছাপা হয়েছিল।

ওই জার্নালে প্রকাশিত খবর অনুযায়ী, সেদিন ভিক্টোরিয়া দলের সঙ্গে অন্য একটি দলের খেলা ছিল। ম্যাচের প্রথম বলেই ভিক্টোরিয়ার এক ব্যাটসম্যান জোরাল এক শট মারেন। বল বাউন্ডারি পেরোনোর আগেই মাঠের মধ্যে থাকা একটি গাছের উঁচু ডালে আটকে যায়। এর মধ্যেই ভিক্টোরিয়ার দুই ব্যাটসম্যান রানের জন্য দৌড় শুরু করেন। অন্যদিকে, বিপক্ষ দল বল হারিয়ে যাওয়ার সঙ্কেত দিতে আম্পায়ারের কাছে আর্জি জানায়। কিন্তু বল তো গাছের ডালে আটকে রয়েছে। আর স্পষ্ট দেখাও যাচ্ছে। তাই আম্পায়ার আর কী করে বল হারিয়ে যাওয়ার সঙ্কেত দিতে পারেন! বিপক্ষ দলের আবেদনে সাড়া না দিয়ে আম্পায়ার গাছের ডাল ছেঁটে বল পাড়ার নির্দেশ দেন গ্রাউন্ড স্টাফকে।

chardike-ad

অনেক চেষ্টা সত্ত্বেও বল তো আর গাছের ডাল ছেড়ে পড়ে না। তখন গ্রাউন্ড স্টাফ হন্তদন্ত হয়ে বন্দুক থেকে বল লক্ষ্য করে গুলি ছোড়েন। বল মাটিতে পড়ে। ততক্ষণে ভিক্টোরিয়ায় ব্যাটসম্যানরা ২৮৬ বার উইকেটের মধ্যে দৌড়ে ফেলেন। তৈরি হয়ে যায় বিশ্বরেকর্ড। বিজ্ঞানের পরিসংখ্যান অনুযায়ী ২২ গজে ২৮৬ বার দৌঁড়ানো ৬ কিলোমিটারের সমান। শেষ অবদি ভিক্টোরিয়াই সেই ম্যাচে জয়ী হয়েছিল।

এরকম আরো কিছু নিউজঃ


## এক ঘুমে ৫৯ দিন পার!

## রোজা রেখে ক্রিকেট খেলেন যে ৫ ক্রিকেটার

## বিশ্বকাপ খেলা ক্রিকেটার এখন ক্ষেত মজুর!

## এবার ওয়ানডেতেও ট্রিপল সেঞ্চুরি!

## যে তিন ক্রিকেটার কুরআনের হাফেজ

## ক্রিকেট ইতিহাসে অলস ৫ ক্রিকেটার