Search
Close this search box.
Search
Close this search box.

ঢাকায় শেষ হলো ‘চার্ম অব কোরিয়া’

charm of koreaগতকাল শেষ হলো বাংলাদেশ-দক্ষিণ কোরিয়ার দ্বিপক্ষীয় সম্পর্কের ৪২ বছর পূর্তি উপলক্ষে ঢাকায় আয়োজিত দুইদিনব্যাপী ‘চার্ম অব কোরিয়া-৭ মিউজিক্যাল কনসার্ট। আজ চট্রগ্রামে শাহ আলম বীর উত্তম মিলনায়তনে সর্বশেষ অনুষ্ঠানে যোগ দিবে চার্ম অব কোরিয়া উপলক্ষ্যে ঢাকা আসা দক্ষিণ কোরিয়ার জ্যাজ সংগীত দলটি। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে দক্ষিণ কোরিয়া দূতাবাসের উদ্যোগে মনোমুগ্ধকর জ্যাজ সঙ্গীতসন্ধ্যার ঢাকা পর্বের শেষ আয়োজন ছিল।

chardike-ad

কোনো ভিনদেশি শিল্পী ঢাকায় এলে সাধারণত ‘দু-এক কথায়’ বাংলায় শুভেচ্ছা জানান। কদাচিৎ কোনো জনপ্রিয় গানের দু’এক লাইন গেয়ে শোনান। তবে এবার বাংলায় পুরো একটি গান শোনা গেল ভিনদেশি এক শিল্পীর কণ্ঠে। কোরীয় শিল্পী ওং সান নিজের কণ্ঠে তুলে নিলেন বাংলাদেশের বিখ্যাত গান ‘আমি বাংলায় গান গাই’। প্রতুল মুখোপাধ্যায়ের এই গানটি পরিবেশনের মধ্য দিয়ে দর্শকদের হৃদয়ে এক ভিন্ন অনুরণন তুললেন ওং সান। উচ্চারণ ও গায়কীতে বাংলা গানকে যেভাবে কণ্ঠে তুলে নিলেন তা অসাধারণ। বাংলাদেশের সংস্কৃতির প্রতি গভীর অনুরাগ না থাকলে বিদেশি কোনো শিল্পীর পক্ষেই তা এত শৈল্পিকভাবে পরিবেশন করা সম্ভব হতো না। কোরীয় জ্যাজ শিল্পীর ঢিমেতালে বাংলা গান পরিবেশনায় মিলনায়তনভর্তি দর্শক-শ্রোতা শুধু উচ্ছ্বসিতই হননি রীতিমতো অবাক বনে গেছেন।

‘চার্ম অব কোরিয়া-৭’ শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠানের সহযোগিতায় ছিল শিল্পকলা একাডেমি, কোরীয় রফতানি প্রক্রিয়াকরণ এলাকা, ইন্ট্রাকো, পিএইচপি ও ইয়ংগন। ‘আমি বাংলায় গান গাই’ ছাড়াও কোরীয় জ্যাজ ব্যান্ড দলের গায়ক ওং সান পরিবেশন করেন বেশ কয়েকটি গান। এর আগে অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য রাখেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি ইউন ইয়ং।

কোরীয় এই জ্যাজ সঙ্গীতের দলটি এর আগে বৃহস্পতিবার রাজধানীর একটি কনভেনশন সেন্টারে সঙ্গীত পরিবেশন করে। আজ আরও একটি সঙ্গীতসন্ধ্যায় অংশ নেবে দলটি চট্টগ্রামে শাহ আলম বীর উত্তম মিলনায়তনে।