cosmetics-ad

কুকুরের জন্য বিমানের জরুরি অবতরণ

dog

এক পোষা কুকুরের প্রাণ বাঁচাতে জরুরি অবতরণ করল বিমান। কুকুরটির প্রাণহানি হতে পারে এই আশঙ্কায় এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে বাধ্য হন এয়ার কানাডার পাইলট। বিমান নামানো হল জার্মানিতে।

‘সিমবা’ নামে ওই কুকুরটিকে নিয়ে যাওয়া হচ্ছিল টেল আভিভ থেকে টরেন্টোতে। যাওয়ার পথে আচমকা বিমানচালক বুঝতে পারেন কার্গো এরিয়ার তাপমাত্রা ক্রমশ কমে যাচ্ছে। উষ্ণতা বাড়ানোর সিস্টেমটা নষ্ট হয়ে গেছে। এই তাপমাত্রা ক্ষতিকর হতে পারত ওই কুকুরের জন্য। তাই সতর্ক হন বিমান চালক ও ক্রু মেম্বাররা। সঙ্গে সঙ্গে ২০০ জন যাত্রীসহ ওই বিমান ঘুরিয়ে নিয়ে গিয়ে নামানো হয় জার্মানিতে। ৭ বছরের সিমবাকে তুলে দেয়া হয় অন্য একটি বিমানে। নির্ধারিত সময়ের এক ঘণ্টা দেরিতে ছাড়ে বিমানটি। কুকুরটির প্রাণহানির আশঙ্কা থাকায় সমস্যাটি বুঝতে পারেন যাত্রীরাও।

”আমার কুকুর আমার সন্তানের মতো। তাই যা করা হয়েছ তা সঠিক বলেই আমি মনে করি।” বললেন, সিমবার মালিক কনটোরোভিচ। যদিও এই ঘটনার জন্য কয়েক হাজারের ডলারের জ্বালানি খরচ হয়েছে ওই বিমানের তবুও যাত্রীদের কথায় এটাই সঠিক সিদ্ধান্ত। কারণ, বিমানে থাকা সব মানুষ বা প্রাণীর জীবন বাঁচানোর দায়িত্ব থাকে পাইলটের।