Search
Close this search box.
Search
Close this search box.

ফেলে দেওয়া খাবারেই লাঞ্চ সারলেন রাষ্ট্রনেতারা

worldফেলে দেওয়া খাবারই তুলে দেওয়া রাষ্ট্রনেতাদের পাতে! রাষ্ট্রপুঞ্জ আয়োজিত গ্লোবাল সামিটে রাষ্ট্রপ্রধানদের লাঞ্চে পরিবেশন করা হল ফেলে দেওয়া খাবার। বিশ্ব উন্নয়ন ইস্যুতে আয়োজিত বৈঠকে সেই খাবারই খেলেন ৩০ জন রাষ্ট্রনেতা।

ব্রেকফাস্ট থেকে ডিনার – প্রতিদিনই যে পরিমাণ খাবার নষ্ট করে উন্নত বিশ্ব, সেই খাবারেই অনুন্নত দরিদ্র দেশগুলির ক্ষিদে মেটানো যেত অনেকটাই। এই বিষয়ে সবাইকে সচেতন হওয়ার ডাক দিয়ে খাবার নষ্ট বন্ধ করতেই এই উদ্যোগ বলে জানিয়েছেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব বান কি মুন। শুধু তাই নয়, ফেলে দেওয়া খাবার থেকে বেরনো মিথেন ও গ্রিনহাউস গ্যাস পরিবেশ দূষণেও অনেকটাই দায়ী। বান কি মুন বলেন, “সারা বিশ্বে এক বছরে মোট যে পরিমাণ খাদ্যদ্রব্য উত্পন্ন হয়, তার এক তৃতীয়াংশেরও বেশি খাবার ফেলে দেওয়া হয়। যা ১০০ কোটি টনেরও বেশি। অভুক্ত, অর্ধভুক্ত মানুষের সংখ্যা যেখানে এত বেশি, সেখানে এই তথ্য অত্যন্ত লজ্জার।”

chardike-ad

এদিনের লাঞ্চের মেনুতে স্যালাড তৈরি হয় সবজির যে সব টুকরো ব্যবহারের অযোগ্য মনে করে খাদ্য প্রস্তুতকারী সংস্থাগুলি ফেলে দেয় তাই দিয়েই। যেমন শাকের একদম বাইরের দিকের পাতা, শশার একদম মুখে অংশ এবং ব্যবহার না হওয়া ভুট্টার দানা, যা ইথানল তৈরির কাজে লাগানো হয়। ব্রেড তৈরির পর ময়দার যে ভুসিটা ফেলে দেওয়া হয়, তা দিয়ে তৈরি হয়েছিল স্পেন্ট গ্রেইন ব্রেড। কোকোয়া বিনের বাইরের চামড়া, বাদাম থেকে তেল বের করে নেওয়ার তার ছিবড়ে আর কফি চেরির শাঁস দিয়ে তৈরি হয়েছিল কোকোয়া হাস্ক কাস্টার্ড।

তবে ক্যালিফোর্নিয়ায় থাকার জন্য এই বৈঠকে ছিলেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।