Search
Close this search box.
Search
Close this search box.

‘ভারতে থাকতে হলে গরুর মাংস ছাড়তেই হবে মুসলামানদের’

manohar-lal-khattarrভারতে থাকতে হলে মুসলামানদের গরুর মাংস খাওয়া ছাড়তেই হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন হরিয়ানা রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। ভারতের এক ইংরেজি দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ হুঁশিয়ার উচ্চারণ করেন।

শুক্রবার আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, ভারতে থাকতে গেলে গরুর মাংস ছাড়তে হবে মুসলিমদের। বিজেপি নেতা-কর্মীদের বিতর্কিত মন্তব্যের পর তালিকায় নয়া সংযোজন করলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর।

chardike-ad

একটি সর্বভারতীয় ইংরেজি দৈনিককে দেওয়া সাক্ষাত্কারে হরিয়ানা মুখ্যমন্ত্রীর মন্তব্য, ‘‘মুসলিমরা এদেশে থাকতেই পারেন, কিন্তু সেক্ষেত্রে গরু খাওয়া ছাড়তেই হবে তাদের।”

তার দাবি, “মুসলিম বা খ্রিস্টানদের ধর্মগ্রন্থে কোথাও গরুর মাংস মাংস বাধ্যতামূলক বলে উল্লেখ নেই। সেক্ষেত্রে গরু খাওয়া ছাড়লে যখন তাদের জাত যাবে না, দেশের অনুভূতি রক্ষার্থে সেটা তাদের ছাড়তেই হবে।”

ফ্রিজে গরুর মাংস রাখার মিথ্যে গুজবের জেরে ইখলাখের মৃত্যু দুঃখজনক আখ্যা দিয়েও বর্ষীয়ান বিজেপি নেতার মন্তব্য ‘‘এ ঘটনা নেহাতই ভুল বোঝাবুঝির ফসল।’’

তবে লেজুর হিসেবে তিনি জু্ড়ে দিয়েছেন ‘‘চোখের সামনে নিজের মাকে খুন হতে দেখলে বা বোনের শ্লীলতাহানি হলে এই ধরণের প্রতিক্রিয়া অস্বাভাবিক নয়।’’

এই সাক্ষাত্কার প্রকাশ্যে আসার পরে স্বাভাবিকভাবেই নয়া এক দফা বির্তক শুরু হয়ে গেছে। ঘরে বাইরে প্রবল সমালোচনার মুখে পরে মুখ্যমন্ত্রী দপ্তর থেকে জানানো হয়েছে এ ধরনের কোনো মন্তব্যই খট্টর করেননি।