Search
Close this search box.
Search
Close this search box.

ইউটিউব থেকে ভিডিও সরিয়ে নিচ্ছে ইএসপিএন

espn-youtube-world-cup-channel-620x487ইউটিউব থেকে নিজস্ব ভিডিও সরিয়ে নিচ্ছে স্পোর্টস নেটওয়ার্ক ইএসপিএন। গত সপ্তাহে উন্মোচিত ইউটিউবের বিজ্ঞাপনবিহীন সেবা ইউটিউব রেড নিয়ে স্বত্ব-সংক্রান্ত দ্বন্দ্বে ভিডিও সরিয়ে নেয়ার এ সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি। এখন থেকে ইএসপিএনের যেকোনো ভিডিও দেখতে হলে তাদের নিজস্ব সাইট ব্যবহার করতে হবে বলে গত শুক্রবার এক বিবৃতিতে জানায় তারা। খবর এপি।

গত বুধবার মাসিক ৯ ডলার ৯৯ সেন্ট পরিশোধের ভিত্তিতে বিজ্ঞাপনবিহীন ভিডিও দেখার বিশেষ সেবা চালু করে ইউটিউব। ইউটিউব রেড নামের সেবাটির জন্য বিভিন্ন ভিডিও কনটেন্ট নির্মাতা ও প্রতিষ্ঠানের সঙ্গে এরই মধ্যে যোগাযোগ করেছে কর্তৃপক্ষ। শিগগিরই নতুন সংস্করণের জন্য বিপুল সংখ্যক ভিডিও চালু করবে ইউটিউব। আগামী বছরের শুরুতে সেবাটিতে এক্সক্লুসিভ টিভি শো ও চলচ্চিত্র উন্মুক্ত করার কথাও জানায় তারা। কিন্তু ইএসপিএন এখন আর ইউটিউবে ভিডিও সরবরাহ করবে না। তারা এরই মধ্যে নিজেদের বিভিন্ন ভিডিও সরিয়ে নিতে শুরু করেছে।

chardike-ad

যুক্তরাষ্ট্রের গ্রাহকদের ভিডিও দেখাতে হলে ইউটিউবে ভিডিও সরবরাহ প্রতিষ্ঠানগুলোকে নতুন সংস্করণে যোগ দিতে হবে বলে সাম্প্রতিক এক বিবৃতিতে জানায় প্রতিষ্ঠানটি। সংশ্লিষ্ট সূত্রে জানানো হয়, স্বত্ব-সংক্রান্ত দ্বন্দ্বের কারণেই ভিডিও সরিয়ে নিচ্ছে তারা। তবে এ বিষয়ে বিস্তারিত কোনো ব্যাখ্যা দেয়া হয়নি। বিশ্লেষকরা মনে করছেন অর্থের বিনিময়ে ভিডিও সেবা চালুর বিষয়টি ইএসপিএনের মূল প্রতিষ্ঠান ওয়াল্ট ডিজনি ভালোভাবে নেয়নি। তারা গ্রাহকদের জন্য নিজেদের ভিডিও সেবা বিনামূল্যেই সরবরাহ করার পক্ষপাতী। আর এ কারণেই ইউটিউব থেকে নিজেদের ভিডিও সরিয়ে নেয়ার উদ্যোগ নিয়েছে তারা। এ বিষয়ে ইএসপিএন ও ইউটিউবের সঙ্গে যোগাযোগ করা হলেও মন্তব্য করতে অপারগতা জানানো হয়।

নিডহাম অ্যান্ড কোর মিডিয়া বিশ্লেষক লরা মার্টিন কোমক্রাস্টের মতো বিভিন্ন কেবল ও স্যাটেলাইট কোম্পানির সঙ্গে ইএসপিএনের বিদ্যমান চুক্তি ইউটিউবের নতুন সেবায় অংশগ্রহণ থেকে ইএসপিএনকে বাধা দিচ্ছে বলে জানান। তিনি বলেন, ‘তাদের ইউটিউব ছাড়তে হচ্ছে। কারণ তারা তাদের অংশীদারদের সঙ্গে করা চুক্তি থেকে বেরিয়ে আসতে চায় না।’ কোমক্রাস্টের মতো প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ইএসপিএনের চুক্তিগুলো হয় কয়েক বছরব্যাপী। এখন থেকে আট বছরের আগে কোমক্রাস্টের সঙ্গে চুক্তি বাতিল করতে পারবে না ইএসপিএন। ইএসপিএনকে নিজেদের সেবায় ফিরে পেতে ইউটিউবকে ভিন্ন পন্থা অবলম্বন করতে হবে অথবা বেশ কয়েক বছর অপেক্ষা করতে হবে। ইএসপিএনের মতো প্রতিষ্ঠানগুলোর ভিডিও নিঃসন্দেহে ইউটিউবের চাহিদা অনেকাংশে বাড়িয়েছে। তাই নতুন সেবা থেকে ইএসপিএনের সরে যাওয়া ভিডিও সেবা সরবরাহকারী প্রতিষ্ঠানটির জন্য নেতিবাচক হিসেবেই বিবেচিত হচ্ছে। বণিকবার্তা।