Search
Close this search box.
Search
Close this search box.

৭০ বছর পর নিখোঁজ বিমান পেল আমেরিকা

bimanপ্রায় ৭০ বছর পর বিমানের ধ্বংসাবশেষ খুঁজে পেল আমেরিকা। সম্প্রতি তা মালয়েশিয়া প্রশাসনের পক্ষ থেকে আমেরিকার হাতে তুলে দেওয়া হল। মার্কিন প্রতিরক্ষা সচিব অ্যাস্টন কার্টারের উপস্থিতিতে মালইয়েশিয়া সেনা ধ্বংসাবশেষ ভর্তি একটি কাঠের বাস্ক মার্কিন সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হয়।

কলকাতা ২৪-এর এক প্রতিবেদনে এখবর দিয়েছে। ১৯৪৫ সালের ৭ নভেম্বর। সিঙ্গাপুর থেকে পেনাংয়ের উদ্দশ্যে রওনা দিয়েছিল আমেরিকার সি-৪৭। বিমানে ছিলেন ফ্লাইট অফিসার, ফাস্ট লেফটেন্যান্ট এবং ডোনাল্ড জোনস। কিন্তু ওড়ার কিছুক্ষণের মধ্যেই অদৃশ্য হয়ে যায় বিমানটি। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ট্র্যাফিক কন্ট্রোলের সঙ্গে। হদিশ না পেয়ে ঘটনার কয়েকদিন পর তিন বিমানকর্মীদের মৃত বলে ঘোষণা করা হয়।

chardike-ad

১৯৬৬ সালে প্রথম বিমানের ধ্বংসবশেষের খোঁজ পাওয়া গেলেও তদন্ত হয়নি। পরে ১৯৮৫ সালে ঘটনাস্থলে আসেন দুজন। কিন্তু ২০০৯ সালের আগে মালয়েশিয়ার জঙ্গলে ধ্বংসবশেষের সেই ছবি আমেরিকার হাতে পৌঁছায়নি। একদল স্থানীয় সেই ছবি তুলে মালয়েশিয়ায় অবস্থিত মার্কিন দূতাবাসে পাঠায়। যদিও বিভিন্ন কারণে তল্লাশি অভিযান থমকে গিয়েছিল। চলতি বছরের অগস্ট-সেপ্টেম্বরে বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার হয়।-