Search
Close this search box.
Search
Close this search box.

ইন্ডিয়ান আর্মির ‘ছাগল’ হাবিলদার

indian-armyআজব গাঁয়ের আজব কথা। গল্পটা শুনলে এ কথাই সবার আগে মনে আসবে। ভারতীয় সেনার এমন আশ্চর্য কাহিনি এর আগে খুব একটা শোনা যায়নি। যেখানে একটি ছাগলকে হাবিলদার র্যা ঙ্কে নিয়োগ করা হয় এবং সেগুলির প্রত্যেকটির নামই হয় মস্তানা।

কেন এমন হয়, সেটা জানার জন্য পাঁচ দশক পেছনে চলে যেতে হবে। ১৯৬৫ সাল। ভারত-পাকিস্তানের মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধ করতে করতে বেশ কয়েকজন ভারতীয় সৈন্য এমন একটি জায়গায় আটকে পড়েন, যেখানে তাদের চারদিকে ল্যান্ডমাইন পাতা ছিল। কয়েকজন সেই জায়গা পেরতে গিয়ে মারাও গিয়েছিলেন। ফলে কেউ আর সাহস করে সামনে মাঠ পেরতে পারছিলেন না।

chardike-ad

 মনে মনে সকলে জ্বালা দেবীর কাছে প্রার্থনা করছিলেন। জ্বালা দেবী হিন্দুদের কাজে আগুনের দেবী। মাইনের বিস্ফোরণ থেকে তিনি রক্ষা করতে পারেন মনে করে প্রার্থনার বসে পড়েছেন সকলে। সে সময় হঠাৎ করে একটি ছাগল সেখানে উপস্থিত হয়। সৈন্যদের সামনে থেকে ওই মাইন ভর্তি মাঠ পেরিয়ে চলে যায়। ছাগলটির পায়ের ছাপ দেখে দেখে সৈন্যরাও পেরিয়ে যান সেই মাঠ। সেই সৈন্যদের মধ্যে একজন ওই ছাগলটিকে সঙ্গে করে নিয়ে যান ব্যারাকে। তারা সকলেই মনে করেছেন, ছাগলটিকে আসলে জ্বালা দেবীই পাঠিয়েছিলেন তাদের রক্ষা করার জন্য।

শুধু ব্যারাকে এনেই ক্ষান্ত হননি তারা। ছাগলটিকে হাবিলদার পোস্টে নিয়োগ করে তার জন্য ইউনিফর্মও তৈরি করা হয়। ছাগলটির নামকরণ করা হয় মস্তানা। সেই থেকে মস্তানা পদটির চলন রয়েছে ভারতীয় সেনায়। মস্তানা মারা যাওয়ার পরেও অন্য একটি ছাগলকে নিয়োগ করা হয় সেই হাবিলদার পদে। সেই ট্রেডিশন চলছে ১৯৬৫ সালের পর থেকে। নতুনবার্তা।