Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার সাথে যুদ্ধের দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট্র ও সিউল

south-korea
দক্ষিণ কোরিয়ার একটি সেনাঘাঁটি (নিচে)। নদীর ওপারে উত্তর কোরিয়ার সেনাচৌকি : এএফপি

উত্তর কোরিয়ার একজন সিনিয়র কর্মকর্তা হুঁশিয়ার করে দিয়েছেন, তার দেশ ও দক্ষিণ কোরিয়া বড় ধরনের যুদ্ধের দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছে। সফলভাবে হাইড্রোজেন বোমার পরীক্ষা চালানোর মাত্র কয়েক দিন পর তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করলেন।

উত্তর কোরীয় কর্মকর্তা কিম কি ন্যাম পরিস্থিতিকে যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে যাওয়ার জন্য দক্ষিণ কোরিয়াকে দোষারোপ করেন। কোরীয় সীমান্ত এলাকা থেকে লাউডস্পিকারে উত্তর কোরীয় বিরোধী প্রচারণা ফের শুরু করার পর তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করলেন। এ ঘটনা দুই প্রতিদ্বন্দ্বী দেশের মধ্যে বৈরিতা চরমপর্যায়ে পৌঁছার বিষয় তার এ মন্তব্যে ফুটে উঠেছে। ওই কর্মকতা আরো বলেন, উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমা বিস্ফোরণ ঘটানোর পর যুক্তরাষ্ট্র ও সিউলের মধ্যকার কথাবার্তায় তীব্র উত্তেজনার বিষয় প্রকাশ পেয়েছে এবং দেশ দু’টি ভয়াবহ যুদ্ধের দিকে অগ্রসর হচ্ছে।

chardike-ad

ক্ষমতাসীন শ্রমিক দলের প্রচারণা দফতরের প্রধান এক সমাবেশে বক্তৃতাকালে বলেন, ‘আমাদের হাইড্রোজেন বোমা বিস্ফোরণের সাফল্যে ঈর্ষান্বিত হয়ে যুক্তরাষ্ট্র ও তার অনুসারীরা পরিস্থিতিকে যুদ্ধের কিনারায় নিয়ে যাচ্ছে। তারা মনস্তাত্ত্বিক প্রচারণা শুরু করেছে এবং এ অঞ্চলে কৌশলগত বোমারু বিমান মোতায়েন করেছে।’

উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার সীমান্ত হচ্ছে বিশ্বের মধ্যে সবচেয়ে ভারী অস্ত্রসজ্জিত সীমান্ত এবং অতীতে উভয় দেশ বারবার পরস্পরকে যুদ্ধের হুমকি দিয়েছে। গত বছর তীব্র উত্তেজনা সৃষ্টির পর দুই দেশের মধ্যে আলোচনা শুরু হয় এবং তারা একটি শান্তিচুক্তিতে উপনীত হয়। চুক্তি অনুযায়ী দক্ষিণ কোরিয়ার সীমান্ত থেকে লাউডস্পিকারে উত্তর কোরিয়া বিরোধী প্রচারণা বন্ধ করতে সম্মত হয়। তবে গত সপ্তাহে হাইড্রোজেন বোমার বিস্ফোরণ নতুন করে উত্তেজনার সৃষ্টি করে দেশ দু’টিকে যুদ্ধের কিনারায় নিয়ে গেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি উত্তর কোরিয়ার একমাত্র প্রধান মিত্র চীনকে দেশটির সাথে ‘স্বাভাবিক সম্পর্কের’ অবসান ঘটানোর আহ্বান জানান। উল্লেখ্য, চীন পিয়ংইয়ংকে সবচেয়ে বেশি সহায়তা দেয়।


## এবার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ভিডিও প্রকাশ করলো উ. কোরিয়া

## হাইড্রোজেন বোমা কী, যার জন্য কাঁপছে সারাবিশ্ব!

## হাইড্রোজেন বোমার পরীক্ষা করল উ. কোরিয়া!

## জাতির পিতার প্রতি উত্তর কোরিয়ার অভিনব সম্মান প্রদর্শন

## উত্তর কোরিয়ার অজানা অধ্যায়