Search
Close this search box.
Search
Close this search box.

অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ হবে অর্থহীন সিদ্ধান্ত: উ. কোরিয়া

north-korea-crowdমুদ্রা পাচারকারী দেশ আখ্যা দিয়ে উত্তর কোরিয়াকে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করার হুমকি দিয়েছিল যুক্তরাষ্ট্র। এর পাল্টা জবাবে উত্তর কোরিয়া বলেছে, এ ধরনের কোনো পদক্ষেপ গ্রহণ হবে পুরোপুরি ‘অর্থহীন’ কাজ। সেসঙ্গে নিজেদের মুদ্রা পাচারকারী দেশ নয় বলেও দাবি করেছে উত্তর কোরিয়া। খবর এএফপি।

গত বুধবার মার্কিন অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, দ্বীপবেষ্টিত কমিউনিস্ট দেশটি ‘মুদ্রা পাচারের’ সন্দেহের মধ্যে রয়েছে। এর পরিপ্রেক্ষিতে দেশটিকে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করা হতে পারে বলে হুঁশিয়ার করা হয় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে। অস্ত্র তৈরি কার্যক্রমে অর্থায়নে বিরত রাখতে পিয়ংইয়ংকে পুরো বিশ্বের আর্থিক ব্যবস্থা বিচ্ছিন্নের চেষ্টা করছে যুক্তরাষ্ট্র; যার অংশ হিসেবেই নতুন এ হুঁশিয়ারি উচ্চারিত হয়।

chardike-ad

যুক্তরাষ্ট্রের পদক্ষেপ বাস্তবায়িত হলে দেশটির ব্যাংকিং নেটওয়ার্ক থেকে উত্তর কোরিয়া প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিচ্ছিন্ন হয়ে পড়বে। ফলে অন্য কোনো দেশের আর্থিক প্রতিষ্ঠানও উত্তর কোরিয়ার সঙ্গে ডলারে কোনো রকম লেনদেন করতে পারবে না।

যুক্তরাষ্ট্রকে এর জবাব দিতে উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সিতে প্রকাশিত (কেসিএনএ) এক বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার ওপর চাপ বৃদ্ধি করতে প্রতিবেশী দেশগুলোকে বেশ জোরের সঙ্গে আহ্বান জানাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটির এ ধরনের কর্মকাণ্ড পুরোপুরি অর্থহীন। বরং মুদ্রা পাচার প্রতিরোধে পিয়ংইয়ংয়ের খুবই সুনিয়ন্ত্রিত ব্যবস্থা রয়েছে।