Search
Close this search box.
Search
Close this search box.

শেয়ার বেচলো স্যামসাং

samsung_crown

চারটি প্রতিষ্ঠানের কাছে শেয়ার বিক্রি করেছে দক্ষিণ কোরীয় প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। এই চার প্রতিষ্ঠান হচ্ছে এএসএমএল হোল্ডিংস এনভি, সিগেট টেকনোলজি পিএলসি, শার্প কর্পোরেশন এবং রামবাস ইনকর্পোরেটেড।

chardike-ad

রোববার (১৮ সেপ্টেম্বর) প্রতিষ্ঠানটির এক বিবৃতিতে জানানো হয়েছে, নিজেদের মূল ব্যবসার জন্য বাড়তি বিনিয়োগের ব্যবস্থা করতেই এমন ব্যবস্থা নেয়া হয়েছে।

বিবৃতিতে আরো জানানো হয়, স্যামসাং তার প্রায় অর্ধেক শেয়ার এএসএমএল হোল্ডিংস এনভি এর কাছে বিক্রি করে দিয়েছে। আর সিগেট এর কাছে বিক্রি করা হয়েছে ৪ দশমিক ২ শতাংশ শেয়ার, শার্প আর রামবাস কিনেছে যথাক্রমে শুণ্য দশমিক ৭ ও ৪ দশমিক ৫ শতাংশ শেয়ার।

এই শেয়ার বিক্রির বিষয়ে এখনও আর্থিক কোনো বিবরণী প্রকাশ করেনি স্যামসাং। তবে একটি টার্ম শিটের সূত্র ধরে জানা যায়, এএসএমএল হোল্ডিংস এনভি এর কাছে প্রায় অর্ধেক পরিমাণ শেয়ার ৬৭ কোটি ৫৯ লাখ ৯০ হাজার মার্কিন ডলারে বিক্রি করা হয়েছে।

গত শুক্রবার লেনদেন শেষ হওয়ার আগে পর্যন্ত স্যামসাংয়ের শেয়ার মূল্যের হিসাব অনুযায়ী বাকি তিন প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা শেয়ারের বাজার মূল্য ৪৫ কোটি ৬৪ লাখ মার্কিন ডলার।

মূল ব্যবসার জন্য সম্পদ আরো নিরাপদ করতে ও এতে আরও সুক্ষভাবে নজর দিতে প্রতিষ্ঠানটির আগ্রহ প্রকাশের পর স্যামসাং ইলেকট্রনিকস আর স্যামসাং গ্রুপের অন্যান্য অঙ্গ প্রতিষ্ঠান মূল ব্যবসার বাইরের কার্যক্রম ক্রমশ গুটিয়ে আনছে।

স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হয়েছে, শেয়ার বিক্রির ফলে সম্পৃক্ত প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বিদ্যমান থাকা ব্যবসায়িক সহযোগিতায় কোনো ধরনের প্রভাব পড়বে না।

বাজারে আসার কয়েকদিনের মধ্যে বেশ কয়েকটি স্যামসাং নোট ৭ বিস্ফোরণের খবর আসে। এর পরিপ্রেক্ষিতে ১২ সেপ্টেম্বর থেকে বাজার থেকেই প্রত্যাহার ও বিক্রি বন্ধ করে দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট। এতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। বণিকবার্তা।