Search
Close this search box.
Search
Close this search box.

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘কোরিয়া শিল্প প্রশিক্ষণ’ কর্মশালা

অনলাইন প্রতিবেদক, ২৭ জুলাই ২০১৩:

ড্রিম প্রজেক্টের আওতায় দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে দু’সপ্তাহব্যাপী কোরিয়া শিল্প প্রশিক্ষণ কর্মশালা (কে আর্টস ওয়ার্কশপ) সম্প্রতি চারুকলা অনুষদের অংকন ও চিত্রায়ণ বিভাগে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে গত রবিবার এই প্রশিক্ষণ কর্মশালা পরিদর্শন করেন। এসময় চারুকলা অনুষদের ডিন অধ্যাপক সৈয়দ আবুল বারক্ আলভী, ঢাকাস্থ দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি ইয়ান ইয়ং, ফার্স্ট সেক্রেটারি বি জুন হু এবং কোরিয়ার প্রতিনিধিদলের সদস্যগণ উপস্থিত ছিলেন।

chardike-ad

fb0cbf3b0db07a64f7eb1d3c499bc3fdউল্লেখ্য, গত ১৫ জুলাই ২০১৩ সোমবার এই কর্মশালা শুরু হয়েছে। আগামী ২৯ জুলাই এই কর্মশালা শেষ হবে। কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের শিল্প ও সাংস্কৃতিক প্রতিনিধিদলের ১১জন সদস্য এই কর্মশালায় রিসোর্চ পারসন হিসাবে অংশগ্রহণ করছেন। তাঁরা ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের শিক্ষার্থীদের অংকন ও চিত্রায়ণ, ভাস্কর্য এবং ভিডিও আর্ট বিষয়ে প্রশিক্ষণ প্রদান করছেন। কর্মশালা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩জন মেধাবী শিক্ষার্থীকে বাছাই করা হবে। বাছাইকৃত শিক্ষার্থীরা কোরিয়ার বিশ্ববিদ্যালয়ে উচ্চতর প্রশিক্ষণের সুযোগ পাবেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বাংলাদেশের শিল্প ও সাংস্কৃতিক উন্নয়নে এই কর্মশালা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে উল্লেখ করে বলেন, এর মাধ্যমে বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে চলমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে। তিনি দু’দেশের মধ্যে শিল্প ও সাংস্কৃতিক প্রতিনিধিদল বিনিময় এবং ছাত্র-শিক্ষক ও গবেষক বিনিময় কর্মসূচী আরও গতিশীল করার ওপর গুরুত্বারোপ করেন।

রাষ্ট্রদূত লি ইয়ান ইয়ং বাংলাদেশের শিল্প ও সাংস্কৃতিক উন্নয়নে কোরিয়া সরকার সহযোগিতা অব্যাহত রাখবে উল্লেখ করে আশা প্রকাশ করেন, দু’দেশের মধ্যে শিক্ষক, গবেষক, ছাত্র-ছাত্রী এবং শিল্প ও সাংস্কৃতিক প্রতিনিধিদল বিনিময় কর্মসূচী ভবিষ্যতে আরও জোরদার হবে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে ‘কোরিয়ান কর্ণার’ প্রতিষ্ঠার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। সুত্রঃ ডিফারেন্ট নিউজ