Search
Close this search box.
Search
Close this search box.

আনুষ্ঠানিকভাবে গ্রেফতার দ. কোরিয়ার প্রেসিডেন্টের দুই সহযোগী

আনুষ্ঠানিকভাবে গ্রেফতার দ. কোরিয়ার প্রেসিডেন্টের দুই সহযোগী

দক্ষিণ কোরিয়ার চলমান রাজনৈতিক সংকটের মাঝেই আটক হয়েছেন প্রেসিডেন্ট পার্ক গুন হে’র দুই ঘনিষ্ঠ সহযোগী। এবার আনুষ্ঠানিকভাবে তাদের গ্রেফতার দেখিয়ে ওয়ারেন্ট জারি করেছে দেশটির কৌঁসুলিরা। রোববার (৬ নভেম্বর) এ বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে সিউলের সেন্ট্রাল প্রসিকিউশন দফতর।

গ্রেফতারকৃত দুজন হলেন- প্রেসিডেন্ট হে’র ঘনিষ্ঠ বান্ধবী ও সাবেক ব্যক্তিগত সহযোগী ছোয়ে সুন-সিল এবং সাবেক নীতি বিষয়ক সহযোগী আন জং বিয়ম। তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় বেশ কয়েকটি বিষয়ে প্রেসিডেন্টের সঙ্গে সম্পর্কের প্রভাব খাটানো এবং সুবিধা হাসিল করার অভিযোগ রয়েছে।

chardike-ad

এমনকি প্রেসিডেন্টের সঙ্গে সম্পর্কের প্রভাব খাটিয়ে বেশ কয়েকটি কনগ্লোমারেটের কাছ থেকে নিজেদের ফাইন্ডেশনের জন্য মোটা অংকের চাঁদা নিয়েছেন বলেও অভিযোগ উঠেছে। ছোয়ে রাষ্ট্রীয় কোনো পদে না থেকেও প্রেসিডেন্টের হয়ে ভাষণ লিখতেন বলেও জানা গেছে।

এর আগে গত সোমবার (৩১ অক্টোবর) ছোয়ে এবং বৃহস্পতিবার (৩ নভেম্বর) আন’কে আটক করে তদন্তকারী কৌঁসুলিরা। তারা ইতিমধ্যে নিজেদের দোষ স্বীকার করে জাতির কাছে ক্ষমা চেয়েছেন। কিন্তু বিস্তারিত তদন্তের স্বার্থে এবং মুক্ত থাকলে এ বিষয়ক তথ্য-প্রমাণ ধ্বংস করে ফেলবেন, এ আশঙ্কা থেকে তাদের গ্রেফতার দেখানো হয়েছে।

এদিকে গত শুক্রবার (৪ নভেম্বর) জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে দেশটির প্রেসিডেন্ট পার্ক গুন হে জাতির কাছে ক্ষমা চেয়েছেন। তিনি বলেন, ‘রাষ্ট্রীয় নীতি নির্ধারণী বিষয়ে ব্যক্তিগত সম্পর্কের ভিত্তিতে ঘনিষ্ঠ বন্ধুকে অন্তর্ভুক্ত করে আমি ভুল করেছি। এজন্য আমি অনুতপ্ত।’

বিষয়টিকে ঘিরে প্রেসিডেন্ট পার্ক গুন হে’র জনপ্রিয়তায় টান পড়েছে। তার পদত্যাগের দাবিতে দেশ জুড়ে শুরু হয়েছে বিক্ষোভ। বিপর্যয় সামাল দিতে প্রেসিডেন্ট হে মন্ত্রিসভার তিনটি পদে রদবদল ঘটিয়েছেন। প্রধানমন্ত্রী পদে উদারপন্থী রাজনীতিক কিম বিয়ং জুন’কে নিয়োগ দিয়েছেন তিনি। অর্থমন্ত্রী ও নিরাপত্তামন্ত্রী পদেও পরিবর্তন আনা হয়েছে। যদিও কেলেঙ্কারি থেকে অন্যত্র মনোযোগ সরাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে অভিযোগ বিরোধীদের।

সূত্র: বিবিসি