cosmetics-ad

একাত্তরে নিহত ভারতীয়রা পাচ্ছেন ‘মুক্তিযোদ্ধা সম্মাননা’ ও অর্থ সহায়তা

_61696859_3347251

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতীয় শহীদদের পরিবারকে ৫ লাখ রুপি করে বিশেষ সম্মান দিতে যাচ্ছে সরকার। আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরকালে একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে প্রত্যেক শহীদ পরিবারের হাতে নগদ ৫ লাখ রুপি ও সম্মাননা ক্রেস্ট তুলে দেয়া হবে।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে প্রায় ১ হাজার ৯৮৪ জন ভারতীয় সৈন্য শহীদ হন। যার মধ্যে স্থলবাহিনীর সদস্য ছিলেন ১ হাজার ৭৬৯ জন, নৌবাহিনীর ২০৪ জন এবং বিমান বাহিনীর ১১ জন সদস্য।

বাংলাদেশ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমে খবরে জানানো হয়েছে, ভারত সরকারের পাঠানো তালিকা অনুযায়ী ১ হাজার ৭০০ জনের পরিবার এ বিশেষ সম্মাননা ও অর্থ-সহায়তা পাবে। বাকি ২৮৪ জনের কোনো তথ্য দিতে পারেনি ভারতীয় কর্তৃপক্ষ।

এ প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলছেন, ‘বাংলাদেশের পক্ষ থেকে আরো আগেই এ পদক্ষেপ নেয়া উচিত ছিল, কিন্তু নানাবিধ কারণে দেরিতে হলেও এ উদ্যোগ নেয়া হয়েছে।’

তিনি আরো বলেন, ‘১৯৭১ সালের ৪ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত যুদ্ধে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে যৌথ বাহিনীর লড়াইয়ে বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের পাশাপাশি ভারতীয় সৈন্যরাও নিহত হন। আমাদের স্বাধীনতায় তাদের অনেক অবদান রয়েছে। তাদের প্রতি আমরা কৃতজ্ঞ, এ মুক্তিযোদ্ধা সম্মাননা তাদের প্রতি আমাদের কৃতজ্ঞতার প্রতীক।’

এছাড়া তাদের প্রতি সম্মান জানাতে বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ার কাছে একটি স্মৃতিফলক নির্মাণেরও পরিকল্পনা করছে সরকার। খুব অল্প সময়ের মধ্যেই এ স্মৃতিফলক নির্মাণ হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।