cosmetics-ad

সবুজ হচ্ছে মরক্কোর ১৫ হাজার মসজিদ

base_1481786893-king-hassan-ii-mosque-on-the-atlantic-coast-of-casablanca-morocco-1600x1062

প্রয়োজনীয় জ্বালানির প্রায় পুরোটাই বিদেশ থেকে আমদানি করতে হয় উত্তর আফ্রিকার দেশ মরক্কোর। নিজেরা উৎপাদন করে মাত্র পাঁচ শতাংশ। এ কারণে নবায়নযোগ্য জ্বালানির দিকে ঝুঁকতে শুরু করেছে দেশটি। নিয়েছে নতুন এক পরিকল্পনা। এর অংশ হিসেবে ১৫ হাজার মসজিদে সৌর প্যানেল স্থাপন করবে সরকার।

আগামী পাঁচ বছরের মধ্যে পরিকল্পনাটি বাস্তবায়ন করবে মরক্কো। এসব মসজিদকে বলা হচ্ছে ‘সবুজ মসজিদ’। পরিকল্পনার আওতায় মসজিদগুলোতে জ্বালানি-সাশ্রয়ী বাতি, সৌরচালিত ওয়াটার হিটার ও সৌরপ্যানেল বসানো হবে।

এতে খরচ কমবে গড়ে ৮০ শতাংশ। রাজধানী রাবাতে অবস্থিত আস-সুন্নাহ মসজিদে ইতোমধ্যে সোলার প্রযুক্তি বসানো হয়েছে। ফলে ওই মসজিদে জ্বালানি খরচ কমেছে ৮০ ভাগ। মসজিদটিতে সৌরপ্রযুক্তি বসাতে ব্যয় হয়েছে ৩০ হাজার ডলার।

মরক্কোর ধর্মমন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথম ধাপে চলতি বছর ১০০টি মসজিদ ও ২০১৯ সালের মার্চ মাসের মধ্যে ৬০০টি মসজিদকে সৌরপ্রযুক্তির অধীনে আনা হবে। জার্মানীর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে এসব প্রকল্প বাস্তবায়ন করা হবে। খরচের ৭০ শতাংশ বহন করবে মরক্কো সরকার।

মসজিদে এমন পরিকল্পনা বাস্তবায়নের উদ্দেশ্য হলো- পরিবেশ রক্ষা। সেই সঙ্গে আছে খরচ কমানো এবং নাগরিকদেরও নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে উৎসাহিত করা।

সূত্র: সিএনএন