Search
Close this search box.
Search
Close this search box.

ভারতে জবাইয়ের উদ্দেশ্যে গরু বেচাকেনা নিষিদ্ধ

beefগো-হত্যা বন্ধে এবার নতুন কৌশল নিয়েছে ভারত। জবাইয়ের উদ্দেশ্যে হাটে গরু বিক্রি নিষিদ্ধ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। সে সঙ্গে গবাদিপশু বিক্রির ওপরও বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। ‘প্রিভেনশন অফ ক্রুয়েলটি টু অ্যানিমেলস অ্যাক্ট’ এর আওতায় সম্প্রতি এ আদেশ জারি করে দেশটির পরিবেশ ও বন মন্ত্রণালয়।

এমনিতেই অবৈধ মাংসের দোকান বন্ধ ও গরু জবাইয়ের শাস্তি নিয়ে অস্থির দেশটির মাংসের বাজার। এবার তার ওপর এলো নতুন এ নিষেধাজ্ঞা। ভারতের মাটিতে কেবল গরুই নয় এখন থেকে হাটে-বাজারে বাছুর, বলদ, ষাঁড়, মহিষ, উটের মতো কোনো গবাদি পশুই জবাইয়ের উদ্দেশ্যে বেচাকেনা করা যাবে না।

chardike-ad

এ বিষয়ে এক নির্দেশিকায় বলা হয় মাংস বেচাকেনায় নিষেধাজ্ঞা দেয়া সরকারের লক্ষ্য নয়। মাংসের জন্য পশুপালকের কাছ থেকে নির্দিষ্ট পদ্ধতিতে গবাদিপশু কেনা যাবে। তবে কৃষির প্রয়োজন ছাড়া জবাইয়ের উদ্দেশ্যে এসব গবাদিপশু খোলা বাজারে বিক্রি নিষিদ্ধ। এর ফলে মাংস ব্যবসা ভয়াবহ ক্ষতির মুখে পড়ার আশঙ্কা করছে ‘অল ইন্ডিয়া মিট অ্যান্ড লাইভস্টক এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন’।

শুধু গবাদি পশু বেচাকেনাই নয় নিষেধাজ্ঞা জারি হয়েছে বাজার বসানোতেও। দুই রাজ্যের সীমানা এলাকায় বেশিরভাগ বাজার বসলেও সীমান্ত পাচার ঠেকাতে এখন থেকে বসাতে হবে সীমানার ২৫ থেকে ৫০ কিলোমিটার দূরে।

বর্তমানে ভারতের ২৯টি রাজ্যের ২২টিতেই গরুর মাংস বিক্রি নিষিদ্ধ। নতুন এ নির্দেশে গবাদিপশুর ব্যবসাকেও নজরদারির আওতায় নিলো সরকার। ক্ষমতাসীন দল বিজেপি একে ‘ভারতীয় আত্মা’ও ‘সংস্কৃতির’ অনুরূপ হিসেবে দেখলেও বহুত্ববাদের ওপর হামলা বলছেন বিরোধীরা।