Search
Close this search box.
Search
Close this search box.

আমিরাতে মধ্যাহ্ন বিরতি আইন কার্যকর

uaeসংযুক্ত আরব আমিরাতে শ্রমিকদের সুস্বাস্থ্য রক্ষায় ও প্রচণ্ড গরম আর তাপদাহ হতে শ্রমিকদের নিরাপদে রাখতে দুপুর ১২.৩০ টা হতে বিকাল ৩.০০টা পর্যন্ত মধ্যাহ্ন বিরতি চলছে।

গত বৃহস্পতিবার ২০১৭ হতে আমিরাতে মধ্যাহ্ন বিরতি (দুপুর ১২.৩০টা হতে বিকাল ৩.০০টা পর্যন্ত) আইন কার্যকর হয়েছে। এর ফলে খোলা জায়গায় প্রখর সূর্য তাপের নীচে দুপুর সাড়ে বারটা থেকে দুপুর তিনটা পর্যন্ত সকল প্রকার (বিশেষ জরুরী কাজ ছাড়া) কাজ করা বন্ধ রাখতে হবে। এবং উক্ত সময়ে তাদেরকে বাসস্থান বা শীতল ছায়াযুক্ত জায়গায় থাকতে বলা হয়েছে।

chardike-ad

এ আইন ১৫ই জুন থেকে ১৫ই সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত বলবৎ থাকবে। এর ফলে আরব আমিরাতের সাতটি প্রদেশ আবুধাবী, দুবাই, শারজাহ, আজমান, রাস আল খাইমা, ফুজিরা এবং উম্মে আল কুইন এর সব জায়গায় দুপুর সাড়ে বারটা থেকে তিনটা পর্যন্ত খোলা জায়গায় অথবা প্রচণ্ড সূর্যতাপের নীচে কোন কোম্পানী বা ব্যক্তি বিশেষের কাজ করা বন্ধ হয়ে যাচ্ছে।

এই নিয়ম থেকে অত্যাবশ্যকীয় জরুরী কাজ কর্ম যেগুলি না করলে জনগনের ক্ষতি হবে বা দেশের ক্ষতি হবে এমন কাজকর্ম এই আইনের বাহিরে রাখা হয়েছে। যেমন দূর্যোগ বিপদ, ক্ষতি বা দুর্ঘটনা প্রতিরোধের কাজ সমূহ, জরুরী কাজ সমূহ যেমন, লাইন কাঁটা, পানি সরবরাহ, সুয়ারেজ, বিদ্যুত, ট্রাফিক কমানো বা বাড়ানো, রোড ব্লক অথবা গ্যাস বা পেট্রোলিয়াম সরবরাহ লাইন ঠিক রাখার কাজ সমূহ।

মধ্যাহ্ন বিরতির এই আইন ভঙ্গকারী বা অমান্যকারী ব্যক্তি, প্রতিষ্ঠান বা কোম্পানীর বিরুদ্ধের বিভিন্ন পরিমাণের জরিমানাসহ নানা বিধান রাখা হয়েছে। এই আইন একবার অমান্যকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতি শ্রমিকের কাজ করার জন্য পাঁচ হাজার দিরহাম-থেকে পঞ্চাশ হাজার দিরহাম পর্যন্ত তাৎক্ষনিক জরিমানা রাখা হয়েছে।

এই আইন কার্যকরের ফলে আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশি হাজার হাজার শ্রমিকসহ নানা দেশের প্রবাসী শ্রমিকদের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

এখানকার অধিকাংশ শ্রমবাজার বাংলাদেশি, ভারতীয়, পাকিস্তানি তথা এশিয়ানদের দখলে। সংযুক্ত আরব আমিরাতে মধ্যাহ্ন বিরতির এই নিয়ম ক্রমান্বয়ে ১৩ বৎসরে পর্দাপন করেছে।