Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার মাটিতে লাখো কোটি ডলারের খনিজসম্পদ

north-korea-mapযুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুঙ্কার, একনায়কতন্ত্র ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগেই বিশ্বজুড়ে পরিচিত উত্তর কোরিয়া। খুব অল্প লোকেই জানে যে, দেশটি দাঁড়িয়ে আছে কয়েক লাখ কোটি মূল্যের খনিজসম্পদের ওপর।

জার্মান মালিকানাধীন মার্কিন সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার এক প্রতিবেদনে জানিয়েছে, উত্তর কোরিয়ার ভূ-গর্ভে ৬ লাখ কোটি থেকে ১০ লাখ কোটি ডলার মূল্যের খনিজসম্পদ রয়েছে।

chardike-ad

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার পাহাড়ি এলাকাগুলোতে প্রায় ২০০ ধরনের খনিজসম্পদ রয়েছে। এসব খনিজসম্পদের মধ্যে উল্লেখযোগ্য সোনা, লোহা, কপার, জিংক, ম্যাগনেসাইট, লাইমস্টোন, টাংস্টেন, গ্রাফাইট ও কোয়ার্টজ। এসব খনিজসম্পদের অনেক ভাণ্ডার বিশ্বের মধ্যে সবচেয়ে বড় হতে পারে। উত্তর কোরিয়া অতিরিক্ত রাজস্বের জন্য আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেই এসব সম্পদের কিছুটা আহরণ করছে।

এতে আরও বলা হয়েছে, এসব খনিজসম্পদ রফতানি করার মতো অবকাঠামোগত সামর্থ্য নেই উত্তর কোরিয়ার। এখন পর্যন্ত উত্তর কোরিয়াকে জ্বালানির জন্য চীন, দক্ষিণ কোরিয়া ও রাশিয়ার ওপর নির্ভর করতে হয়।

সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ থিংক ট্যাংকের প্রতিষ্ঠাতা লয়েড ভাসেই জানান, উত্তর কোরিয়ার খনি থেকে সম্পদ উত্তোলনের পরিমাণ ১৯৯০ দশক থেকে ৩০ শতাংশ কমে গেছে। খনি থেকে উত্তোলনের সরঞ্জামের স্বল্পতার কারণেই এমনটা ঘটছে বলে তিনি মন্তব্য করেছেন। সূত্র: বিজনেস ইনসাইডার।