Search
Close this search box.
Search
Close this search box.

স্মার্টফোন ডিসপ্লের বাজারে শীর্ষে স্যামসাং

Samsung-Galaxy-S8স্মার্টফোনের ডিসপ্লে প্রস্তুতকারক প্রতিষ্ঠান হিসেবে শীর্ষস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। চলতি বছর প্রথম প্রান্তিকের হিসাবে উঠে এসেছে এই তথ্য।

প্রথম প্রান্তিকে সারা বিশ্বে স্মার্টফোনের ডিসপ্লের বাজারে ২৭ দশমিক ২ শতাংশ দখল করে আছে স্যামসাং। যা থেকে প্রতিষ্ঠানটির মুনাফা হয়েছে ৩৫০ কোটি মার্কিন ডলার। দক্ষিণ কোরিয়ার আইএইচএস মারকিট প্রতিষ্ঠানের এক পরিসংখ্যানের ভিত্তিতে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট জিএসএমঅ্যারিনার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

chardike-ad

এতে আরও জানানো হয়েছে, কার্ভ, ফিক্সেবল এবং এলইডি জাতীয় ডিসপ্লে সরবরাহের ফলে গত ২০১৬ সালের প্রথম ৩ মাসের তুলনায় ২০১৭ সালের একই সময়ে স্যামসাংয়ের মুনাফা অনেক বেড়েছে।

বিশ্বের স্মার্টফোনের ডিসপ্লের পরিধি ১৩ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে চলতি বছরের প্রথম প্রান্তিকে বিশ্বে স্মার্টফোনের ডিসপ্লের মোট চাহিদার ২৭ দশমিক ২ শতাংশ বাজার দখলে রেখেছে স্যামসাং। ডিসপ্লে সরবরাহের তালিকায় দ্বিতীয় স্থানে আছে জাপান ডিসপ্লে ইনকরপোরেশন; জানুয়ারি-মার্চ প্রান্তিতে মোট চাহিদার ১৭ দশমিক ৮ শতাংশ বাজার দখলে রেখেছে কোম্পানিটি। এছাড়া এলজি ডিসপ্লে এবং চীনের বোয় টেকনোলজি স্মার্টফোনের ডিসপ্লের বাজারে ভালো অবস্থানে আছে।

চলতি বছর স্মার্টফোনের বাজারে কার্ভ ও বেজেললেস ডিসপ্লের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। তাই ধারণা করা হচ্ছে, বছরের বাকি সময়েও এই ধরনের ডিসপ্লের চাহিদা বেশি থাকবে। সংশ্লিষ্টরা মনে করছেন, কার্ভ ও বেজেললেস ডিসপ্লের বর্তমান জনপ্রিয়তা বাড়তে থাকলে স্যামসাংয়ের মুনাফাও ক্রমান্বয়ে বাড়বে।