cosmetics-ad

যুক্তরাষ্ট্র ভ্রমণ নিষেধাজ্ঞামুক্ত করতে নতুন রুল

usa

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরোপিত নিষেধাজ্ঞা থেকে মুক্তি দিতে ও যুক্তরাষ্ট্র ভ্রমণ সহজ করতে নতুন নির্দেশনা দিয়েছে দেশটির আদালত। বৃহস্পতিবার হাওয়াই অঙ্গরাজ্যের এক ফেডারেল বিচারপতি নিষেধাজ্ঞার আওতা থেকে আরও কিছু মানুষকে মুক্তি দেয়ার নির্দেশ দিয়ে রুল জারি করেছেন। বিচারক পারিবারিক সম্পর্কসূত্র থাকার শর্তযুক্ত বিবেচনার তালিকাটি আরও দীর্ঘায়িত করারও আদেশ দিয়েছেন।

অর্থাৎ, মার্কিন নাগরিকদের দাদা-দাদী, নানা-নানী, দেবর শ্যালক-ভগ্নিপতি, ননদ-ভাবী-শ্যালিকা, চাচা-চাচী, মামা-মামী, ফুফু-ফুফা, খালা-খালু, ভাগ্নি-ভাতিজি, ভাগ্নে-ভাতিজা এবং কাজিনদেরকে নিষেধাজ্ঞার আওতামুক্ত করার নির্দেশ দিয়েছেন তিনি।

গত মাসে সুপ্রিমকোর্টের আদেশের পর ট্রাম্প প্রশাসন কেবল স্বামী-স্ত্রী, বাবা-মা, সন্তান, বাগদত্তা এবং ভাই-বোনদেরকে নিষেধাজ্ঞার আওতামুক্ত করার সিদ্ধান্ত নিয়েছিল।

এর আগে যুক্তরাষ্ট্রে ভ্রমণে সাত মুসলিম প্রধান দেশের নাগরিকরা নিষেধাজ্ঞার আওতায় পড়েন। পরে বিষয়টি নিয়ে সমালোচনার মুখে ও আদালতের রায়ে স্থগিত হয়ে যাওয়ার পর নিষেধাজ্ঞা সংশোধন করে ৬ মার্চ ডোনাল্ড ট্রাম্প নতুন নিষেধাজ্ঞা জারি করেন। নতুন নিষেধাজ্ঞাও আইনি চ্যালেঞ্জে পড়ে।