sentbe-top

‘বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়া’র যাত্রা শুরু

অনলাইন প্রতিবেদক, ২ সেপ্টেম্বর ২০১৩:

দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ করে গতকাল যাত্রা শুরু করলো কোরিয়ায় বাংলাদেশীদের একক ফ্লাটফর্ম বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়া। সকল দল, মত, ধর্ম, পেশা নির্বিশেষে কোরিয়ায় বসবাসরত সকল বাংলাদেশীকে নিয়ে গঠিত এই সংগঠন পরিচালিত হবে সম্পূর্ণ অরাজনৈতিকভাবে।

20130901_144834গতকাল সিউলের কেইবি’র (কোরিয়া একচেঞ্জ ব্যাংক) হেড অফিসের মিরে মিলনায়তনে মতবিনিময় সভা পরিণত হয় বাংলাদেশীদের মিলনমেলায়। যোগ দিয়েছিলেন কর্মজীবী, ব্যবসায়ী, ছাত্র, শিক্ষক, গবেষকসহ বিভিন্ন পেশার বাংলাদেশীরা।

মতবিনিময় সভায় উপস্থিত সবার মুখে একই সুর। বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়া হবে কোরিয়ায় সকল বাংলাদেশীদের একটি নির্ভরতার স্থান। এই সংগঠনে কোন রাজনীতি হবে না, কোন দলাদলি হবে না। কোন পেশাগত দ্বন্দ থাকবে না। বিদেশের মাটিতে দেশকে সমুন্নত রাখা হবে এই সংগঠনের অন্যতম উদ্দেশ্য। বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়া যেকোন বিপদে আপদে সবার পাশে দাঁড়াবে এমন আশাবাদ ছিল সবার বক্তব্যে।

নাম নির্বাচন

মতবিনিময় সভার একটি গুরুত্বপূর্ণ বিষয় ছিল নাম নির্বাচন। উপস্থিত প্রবাসীরা বিভিন্ন নাম প্রস্তাব করার পর অধিকাংশ সদস্যের মতামতের ভিত্তিতে ‘বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়া’ নামটি গৃহীত হয়। এছাড়াও প্রস্তাবিত নামগুলো হল কোরিয়ায় বাংলাদেশ, বিউটিফুল বাংলাদেশ ইন কোরিয়া, বাংলাদেশ ইন কোরিয়া ইত্যাদি।

সমন্বয়ক কমিঠি গঠন

মতবিনিময় সভায় ব্যবসায়ী, কর্মজীবী, ছাত্র এবং পেশাজীবীদের সমন্বয়ে ৩১ সদস্যের একটি নির্বাহী কমিঠি গঠন করা হয়। সবার মতামতের ভিত্তিতে বিভিন্ন পেশার প্রবাসীদের সমন্বয়ে এই কমিঠি গঠিত হয়। এই কমিঠি আগামী ছয় মাসের মধ্যে বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়া’র সংবিধান, মিশন, ভিশন, সাংগঠনিক কাঠামো এবং রূপরেখা তৈরী করবে। ছয়মাস পরে এই কমিঠির মেয়াদ শেষ হবে।

সবার প্রত্যাশা ছয়মাসের মধ্যে এই কমিঠি একটি সাংগঠনিক কাঠামো তৈরী করে নতুন একটি কমিঠি তৈরী করে দেওয়ার মাধ্যমে ‘বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়া’ এগিয়ে যাবে।

sentbe-top