Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশি হত্যায় মার্কিন যুবকের ৬০ বছরের জেল

bangladeshi-killযুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের স্ট্যামফোর্ডে দুর্বৃত্তের ছুরিকাঘাতে বাংলাদেশি ট্যাক্সিচালক মো. কামাল হত্যায় শোটা মেকোসভিলি নামে এক মার্কিন যুবককে ৬০ বছর কারাদণ্ড দিয়েছে আদালত। স্থানীয় সময় মঙ্গলবার কানেকটিকাটের স্ট্যামফোর্ড সুপরিয়র কোর্টের বিচারক জন ব্লাউয়ি এ রায় দেন।

শোটা মেকোসভিলি (৩২) জর্জিয়ার বাসিন্দা। রায় ঘোষনার আগে সর্বোচ্চ শাস্তির দাবিতে আদালতের সামনে স্ট্যামফোর্ডের প্রবাসী বাংলাদেশিরা বিক্ষোভ করেন।

chardike-ad

২০১৪ সালের ২৭ আগষ্ট বুধবার ভোর সাড়ে তিনটার দিকে বাংলাদেশি ট্যাক্সি চালক মো. কামালকে (৪৭) হত্যার পর রাস্তার পাশে মরদেহ ফেলে পালিয়ে যায় শোটা মেকোসভিলি। ডোলিট রোডের পাশে কর্মরত শ্রমিকরা কামালের মরদেহ পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেয়।

সকাল সাড়ে আটটার দিকে স্ট্যামফোর্ড পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরীক্ষার পর কামালের মরদেহ উদ্ধার করে মর্গে পাঠায়। নিহত কামালের দেহে ১১৭টি আঘাতের চিহ্ন ছিল বলে পুলিশ জানায়। ছুরিকাঘাতের আগে নিহত কামালের সঙ্গে ঘাতকের দীর্ঘ সময় ধস্তাধস্তি হয়েছে। নিজের জীবন বাঁচাতে আপ্রাণ চেষ্টা করেছিলেন কামাল।

ঘটনার ১৩ ঘণ্টা পর পুলিশ শোটা মেকোসভিলিকে (২৯) গ্রেফতার করেন। ওইদিন তার বাড়িতে তল্লাশি চালিয়ে খুনের সঙ্গে জড়িত থাকার কিছু আলামত উদ্ধার করে। শোটার কাছ থেকে রক্তমাখা ডলার উদ্ধারের পর কামাল হত্যার সঙ্গে তার জড়িত থাকার ব্যাপারে পুলিশ নিশ্চিত হন। পরদিন তাকে আদালতে সোপর্দ করা হয়।

শোটা মেকোসভিলি আদালতে নিজেকে নির্দোষ বলে দাবি করেন। স্ট্যামফোর্ড সুপরিয়র কোর্টের বিচারক তার বিরুদ্ধে এক মিলিয়ন ডলারের জামিন নামা ধার্য করে জেল হাজতে প্রেরণ করেন। দুইদিন পর শুক্রবার আদালত প্রাঙ্গণে বিক্ষুব্ধ প্রবাসী বাংলাদেশিরা বিক্ষোভ করলে বিচারক শোটা মেকোসভিলির জামিন নামায় আরও দুই লাখ ডলার বাড়িয়ে দেন।