Search
Close this search box.
Search
Close this search box.

‘বাংলাদেশ হবে ডিজিটাল বিশ্বের প্রবেশদ্বার’

Outreach-Progrrameতথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বিশ্বের চাহিদার দিকে লক্ষ্য রেখে তথ্য প্রযুক্তি শিল্প বিশেষ করে ইন্টারনেট অব থিংস, অ্যানালাইটিকস, সামাজিক গণমাধ্যম, ক্লাউড, মোবাইল টেকনোলজির ক্ষেত্রে গড়ে তোলা হচ্ছে দক্ষ মানবসম্পদ। দক্ষ মানবসম্পদ এবং স্বচ্ছল মধ্যবিত্ত শ্রেণির ভোক্তার বাজারে পরিণত হবার কারণেই ভবিষ্যতে বাংলাদেশ হবে ডিজিটাল বিশ্বের প্রবেশদ্বার।

সোমবার রাতে রাজধানীর প্যান প্যাসেফিক সোনারগাঁও হোটেলে “স্ট্রাটেজিক সিইও আউটরীচ প্রোগ্রাম” চালু উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

chardike-ad

আইটি খাতে বিনিয়োগ বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সরকার যুক্তরাষ্ট্রভিত্তিক বোস্টন কনসালটিং গ্রুপের (বিসিজি) সহযোগিতায় এ প্রোগাম চালু করেছে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ট গভর্ন্যান্স (এলআইসিটি) প্রকল্প ও বিসিজি এর আয়োজন করে।

প্রতিমন্ত্র বলেন, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের দিকনির্দেশনায় সরকার আইসিটি খাতের সম্প্রসারণে বিভিন্ন উদ্যোগের বাস্তবায়ন করছে। নীতিমালা ও আইন প্রণয়ন করা হয়েছে। ২০২৪ সাল পর্যন্ত আইটি, আইটিইএস শিল্পের জন্য কর সুবিধা দেওয়া হয়েছে। আইটি পার্কসহ আইসিটি অবকাঠামো গড়ে তোলা হচ্ছে।

তিনি আরও বলেন, দেশের আইটি খাতে বিনিয়োগ বৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে বিসিজি কাজ করবে। তাদেরকে স্বল্প ও দীর্ঘমেয়াদী উদ্যোগ গ্রহণ করতে বলা হয়েছে যাতে আইটি খাতে টেকসই বিনিয়োগ পরিবেশ তৈরি হয়। বিসিজির উদ্যোগের ফলে দেশের আইটি খাতে বিনিয়োগ বৃদ্ধি পাবে যা মূলত আইসিটি রপ্তানি বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে দুটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন বিসিজির পার্টনার ও কুয়ালালামপুর চ্যাপ্টারের ব্যবস্থাপনা পরিচালক জারিফ মুনীর, বিসিজির পার্টনার ও নয়াদিল্লী চ্যাপ্টারের পরিচালক বিকাশ জৈন।

অনুষ্ঠানে বিডার চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব সুবীর কিশোর চৌধুরী, বিসিসির নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার, এলআইসিটির প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম প্রমুখ উপস্থিত ছিলেন। অর্থসূচক